শাবিতে নয় দিনের নাট্যোৎসব শুরু

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নয় দিনব্যাপী নাট্যোৎসব ও পুনর্মিলনী শুরু হয়েছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2019, 05:28 AM
Updated : 8 March 2019, 05:29 AM

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়নে বৃহস্পতিবার সন্ধ্যায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ উৎসবের উদ্বোধন করেন। সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

উৎসব চলবে ১৫ মার্চ পর্যন্ত। নাট্য সংগঠন ‘দিক থিয়েটারের’ আয়োজনে এ নাট্য উৎসবের প্রথম দিন তাদের নিজস্ব পরিবেশনায় ‘পুঁটি রামায়ণ’ মঞ্চায়ন করে।

নাট্যোৎসবের আহ্বায়ক মোতাব্বির হোসেন বলেন, দিক থিয়েটারের ২০ বছর পূর্তি উপলক্ষে ‘কুড়ির অন্তে নব দিগন্তে’ স্লোগানকে ধারণ করে ‘বিংশতি প্রণতি’ শিরোনামের এই উৎসরে আয়োজন করা হয়েছে।

নয় দিনব্যাপী এই উৎসবের প্রথম আটদিন দিক থিয়েটারসহ দেশের বিভিন্ন নাট্য সংগঠনের পরিবেশনায় ধারাবাহিকভাবে মঞ্চ নাটক প্রদর্শন করা হবে। শেষ দিন দিক থিয়েটারের সকল বর্তমান ও সাবেক সদস্যদের নিয়ে পুনর্মিলনী হবে বলে জানান তিনি।

যে নাটক ভালোবাসে সে কখনও অন্যায় কাজ করতে পারে না মন্তব্য করে প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নূর বলেন, “সমাজের সকল অন্যায়, অসঙ্গতি এবং সংকটকে নাটকের মাধ্যমে তুলে ধরা হয়। আমরা চাই মানুষ মানবিক হয়ে উঠুক।

“মানুষের মধ্যে মানবতাবোধ জাগ্রত হোক। আমরা চাই মানুষ আর বেশি মঞ্চ নাটকের সাথে সম্পর্ক তৈরি করবে।”

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়ালেখার পাশাপাশি বিভিন্ন সহ- শিক্ষামূলক কার্যক্রমও  করছে।

সাংস্কৃতিক কর্মকাণ্ডে শিক্ষার্থীদের উৎসাহিত করার পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকে তাদের সব ধরনের সহযোগীতার আশ্বাস দেন তিনি।