নড়াইলে সুলতান মেলা শুরু

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে দশ দিনব্যাপী সুলতান মেলা শুরু হয়েছে।

মাহবুবুর রশিদ, নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2019, 03:56 PM
Updated : 3 March 2019, 03:56 PM

রোববার বিকালে শহরের নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশন আয়োজিত এ মেলা চলবে আগামী ১২ মার্চ পর্যন্ত।

মেলাকে কেন্দ্র করে গ্রামীণ ক্রীড়ানুষ্ঠান, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মেলা প্রাঙ্গণে দুই শতাধিক দোকান বসেছে। শিশুদের বিনোদনের জন্য নাগরদোলা, ট্রেন স্থাপনসহ নানা আয়োজন রয়েছে।

এবার হলো সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী।

এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু জানান, মেলা উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড়, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যানগাড়ি দৌড়, গরুরগাড়ি দৌড়, চিবুড়িসহ বিভিন্ন গ্রামীণ ক্রীড়ানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মেলা চলাকালে স্থানীয় ৩৭টি সাংস্কৃতিক সংগঠন এবং জাতীয় পর্যায়ের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। প্রতিদিন বিকালে নড়াইলের বিভিন্ন বরেণ্য ব্যক্তিদের জীবন ও কর্মের উপর সেমিনার ও আলোচনা থাকবে বলেও তিনি জানান।

জাতীয় নির্বাচনসহ বিভিন্ন কারণে এবারের মেলা পিছিয়ে রোববার শুরু করা হয়েছে বলে আশিকুর জানান।

তিনি জানান, এ বছর এস এম সুলতানের সমসাময়িক প্রবীণ খ্যাতিমান চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার সুলতান স্বর্ণপদক পাচ্ছেন।

১৯২৪ সালের ১০ অগাস্ট এই গুণী শিল্পী শহরতলির মাছিমদিয়া গ্রামে এক রাজমিস্ত্রির পরিবারে জন্মগ্রহণ করেন। চিরকুমার বরেণ্য এই শিল্পী স্বাধীনতা, একুশেসহ দেশি-বিদেশি অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর এই শিল্পী মৃত্যুবরণ করেন। শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে তিনি শায়িত রয়েছেন।

নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা রেঞ্জ অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান, নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম এবং জেলা আওয়ামী লীগ সভাপতি সুবাস চন্দ্র বোস।