হাসান আজিজুল হকের পক্ষ নেওয়ায় ‘হুমকি পেয়ে’ জিডি

প্রথমা প্রকাশিত মাসরুর আরেফিনের বইয়ের ফ্ল্যাপে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের নামে ‘ভুয়া’ মন্তব্য ছাপানোর প্রতিবাদ করে ফেইসবুকে স্ট্যাটাস দেওয়ায় হুমকি পেয়েছেন বলে অভিযোগ করেছেন রাজশাহীর এক ব্যক্তি।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2019, 01:04 PM
Updated : 23 Feb 2019, 03:46 PM

রাজশাহীর চন্দ্রিমা থানার ওসি হুমায়ন কবির জানান, শুক্রবার সন্ধ্যায় মুহিত হাসান নামের এক তরুণ লেখক হত্যার হুমকি পাওয়ার অভিযোগ জানিয়ে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জিডিতে মুহিত নিজেকে একজন ‘ফ্রিল্যান্স লেখক’ হিসেবে পরিচয় দিয়েছেন। তিনি রাজশাহীর পদ্মা আবাসিক এলাকার মো. আবুল হাসান চৌধুরীর ছেলে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক হাসান আজিজুল হক বৃহস্পতিবার এক বিবৃতিতে জানান, মাসরুর আরেফিনের ‘আগস্ট আবছায়া’ উপন্যাসে প্রতারণা করে তার নামে একটি মন্তব্য জুড়ে দেওয়া হয়েছে।

জিডিতে মুহিত বলেছেন, “হাসান আজিজুল হক প্রতারিত হওয়ার অভিযোগ তুলে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবাদ পাঠালে ওই প্রতিবাদের পক্ষে ফেইসবুকে আমি দৃঢ় সমর্থন ব্যক্ত করি।”

এরপর শুক্রবার তিনি হত্যার হুমকি পান বলে অভিযোগ করেন।

জিডিতে তিনি বলেন, “আলতাফ শাহনেওয়াজ ওরফে নির্লিপ্ত নয়ন পরিচয়ে আমার মোবাইলে এক ব্যক্তি ফোন করেন। আমি কেন হাসান আজিজুল হকের পক্ষে এবং মাসরুর আরেফিনের বিপক্ষে লেখালেখি করছি তার কৈফিয়ত জানতে চেয়ে আশালীন ভাষা-ভঙ্গিতে ও চড়া গলায় আমাকে ধমকা-ধমকি করতে থাকেন।

“আমি এর প্রতিবাদ করার চেষ্টা করলে তিনি আমাকে ‘দেখে নেওয়ার’ ও ‘চিরদিনের মতো বিনাশ করার’ হুমকি দেন এবং ভয়ভীতি দেখান।”

এই ফোন পাওয়ার পর থেকে ‘চরম নিরাপত্তাহীনতায়’ ভুগছেন জানিয়ে তিনি বলেন, “এমন অবস্থায় আলতাফ শাহনেওয়াজের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।”

ঘটনা তদন্ত করে আইন অনুযায়ী ব্যবস্থার আশ্বাস দিয়েছেন ওসি হুমায়ন কবির।

তিনি বলেন, “আমরা বিষয়টি খতিয়ে দেখছি। ঘটনা তদন্ত করে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”