নীলফামারীতে ‘নীলসাগর ইকোপার্ক উদ্বোধন

নীলফামারীতে পাখির কলরবে মুখরিত ছায়াঘেরা দিঘি নীলসাগর ঘিরে ইকোপার্ক উদ্বোধন করা হয়েছে।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2019, 12:15 PM
Updated : 23 Feb 2019, 12:15 PM

সদর উপজেলার ধোপাডাঙ্গামে গ্রামে ৫৩ দশমিক ৯০ একরের এই পার্ক শুক্রবার উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী।

উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক নাজিয়া শিরিন জানান, দিঘিটির আয়তন ৩২ দশমিক ৭০ একর। এর চারিদিকে রয়েছে আরও ২১ একর জায়গার ওপর বিভিন্ন গাছপালা।

জেলা প্রশাসক বলেন, নীলসাগরকে আকর্ষণীয় করে তুলতে এখানে ইকোপার্ক নিমাণ করা হয়েছে। প্রকৃতিক পরিবেশ বৃদ্ধি করে পরিবেশবান্ধব কিছু রাইড ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। আরও কিছু চলমান রয়েছে।

“এখানে প্রতি বছর শীতে অতিথি পাখি আসে। একে আমরা অতিথি পাখির পাশাপাশি দেশি পাখির অভয়াশ্রম ঘোষণা করেছি। এখানে একটি মিনি চিড়িয়াখানা করারও পরিকল্পনা আছে। এই ইকো পার্কে পশুপাখি, মাছ, গাছপালা সবই থাকবে পরিবেশবান্ধব। পাশাপাশি প্রত্ন জাদুঘরের কাজও চলমান রয়েছে।”

নীলফামারী পৌরমেয়র জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালকস মো. আব্দুল মোতালেব  আব্দুল মোতালেব সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহীনুর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.আজাহারুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন ভূঁইয়া অনুষ্ঠানে ছিলেন।

স্বাধীনতার আগ পর্যন্ত নীলসাগর ‘বিরাট দিঘি’ ও 'বিন্না দিঘি' নামে পরিচিত ছিল। ১৯৭৯ সালে নীলফামারী মহকুমা প্রশাসক এম এ জব্বার এই দিঘিকে পর্যটনক্ষেত্র হিসেবে পরিচিত করতে কিছু পদক্ষেপ নেন। তিনি এর নাম দেন নীলসাগর।