লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুর্নীতির মামলায় অভিযোগপত্র

বগুড়ার একটি দুর্নীতির মামলায় সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2019, 05:16 PM
Updated : 18 Feb 2019, 05:16 PM

দুদক বগুড়া জেলা সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম সোমবার আদালতে এই অভিযোগপত্র দাখিল করেন।

মামলার নথি থেকে জানা যায়, সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী ও বগুড়া শহরের কাটনার পাড়া নিবাসী মৃত হারুনুর রশিদের স্ত্রী জাহানারা রশিদ পরস্পরের পূর্ব পরিচিত।

অভিযোগ করা হয়, বগুড়ার আদমদীঘি উপজেলার একটি সরকারি পাট ক্রয় কেন্দ্রের আওতাধীন ২ একর ৩৮ শতক জমি, জমির উপর ভবন ও গাছপালাসহ ৬৪ লক্ষাধিক টাকা মূল্যের সম্পত্তি বিনাটেন্ডারে শুধু লিখিত আবেদনের মাধ্যমে স্থায়ীভাবে মাত্র ২৩ লাখ টাকায় হস্তান্তর করা হয়েছে।

এতে সরকার ৪০ লাখ ৬৯ হাজার টাকার রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে বলে মামলায় অভিযোগ করা হয়।

অযোগপত্র দাখিলকারী দুদক কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, বগুড়ার আদমদীঘী থানায় ২০১৭ খ্রিস্টাব্দের ১০ অক্টোবর মামলাটি দায়ের করা হয়।

তদন্তে লতিফ সিদ্দিকী ব্যক্তিগতভাবে লাভবান হওয়া ও নিজের পছন্দের আবেদনকারী নারীকে সুবিধা দিতে সরকারি বিধি মানেননি বলে প্রমাণ পাওয়া গেছে বলে তিনি জানান।

হজ নিয়ে মন্তব্য করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর পদ হারান; পরে মন্ত্রীত্ব থেকে বাদ পড়েন এবং সব শেষে দল থেকে বহিষ্কার হন লতিফ সিদ্দিকী।

টাঙ্গাইল-৪ আসনে চার বারের সংসদ সদস্য লতিফ সিদ্দিকী ২০০৯ সালে শেখ হাসিনার সরকারে বস্ত্র ও পাটমন্ত্রীর দায়িত্ব নিয়ে পাঁচ বছর তা পালন করেন। 

২০১৪ সালে আওয়ামী লীগ ফের সরকার গঠন করলে তিনি দুই মন্ত্রণালয় ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির দায়িত্ব পান।  কিন্তু তা পালনের এক বছর না পেরোতেই বিদায় নিতে হয় তাকে।

সর্বশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের একাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হলেও মাঝপথে ভোট থেকে সরে দাঁড়ান।