পিকনিকের বাস উল্টে নিহত নয় শিক্ষার্থীকে স্মরণ বেনাপোলে

পাঁচ বছর আগে পিকনিকের বাস পুকুরে পড়ে নয় শিশু শিক্ষার্থীর মৃত্যুর দিনটি স্মরণ করেছে আত্মীয়-স্বজনসহ বেনাপোলের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2019, 07:56 AM
Updated : 15 Feb 2019, 12:21 PM

২০১৪ সালের ১৫ ফেব্রুয়ারি শার্শা উপজেলার বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পিকনিকের বাস মেহেরপুর থেকে ফেরার পথে চৌগাছা উপজেলার ঝাউতলায় উল্টে পুকুরে পড়ে যায়।

পৌরসভার ছোটআচড়া গ্রামের সৈয়দ আলির দুই মেয়ে পঞ্চম শ্রেণির সুরাইয়া আফরিন ও তৃতীয় শ্রেণির জেবাইয়া আফরিন, একই গ্রামের লোকমান আলির ছেলে পঞ্চম শ্রেণির শান্ত ইসলাম,ইউনূস আলির মেয়ে পঞ্চম শ্রেণির মিথিলা আফরোজ,কালু মিয়ার মেয়ে চতুর্থ শ্রেণির ছাত্রী রুনা খাতুন, গাজীপুরের সেকেন্দার আলির ছেলে চতুর্থ শ্রেণির সাব্বির হোসেন ও নামাজ গ্রামের হাসান আলির মেয়ে পঞ্চম শ্রেণির আখি আক্তার ঘটনাস্থলেই নিহত হয়।

ঢাকা সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় ওই বছর ২৮ ফেব্রুয়ারি ছোটআচড়া গ্রামের মনিরুল ইসলামের ছেলে পঞ্চম শ্রেণির ছাত্র একরামুল হক ও ১৯ মার্চ একই গ্রামের ইমানুর রহমানের ছেলে পঞ্চম শ্রেণির ছাত্র ইয়ানুর রহমানের মৃত্যু হয় ।

নিহত শিশুদের স্মরণে বেনাপোলবাসী দিনটিকে 'পৌর শোকদিবস' হিসেবে পালন করে আসছে।

বেনাপোল পৌরসভার উদ্যোগে বেনাপোল পৌরসভা বিদ্যালয়ের সামনে নিহত শিশুদের স্মৃতি রক্ষার্থে একটি স্মৃতিস্তম্ভেও নির্মাণ করা হয়েছে। 

শুক্রবার সকাল সাড়ে ৯টার সময় বেনাপোলের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক,শিক্ষার্থী, অভিভাবক, পেশাজীবী সংগঠন, শ্রমজীবী মানুষ, রাজনৈতিক নেতা কর্মীরা স্মরনসভায় যোগ দিতে বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জড়ো হন ।

সেখান থেকে একটি শোক র‌্যালি শুরু হয়ে এক কিলোমিটার ঘুরে ‘স্মৃতিস্তম্ভে’ এর সামনে এসে শেষ হয়। বেলা ১০টার দিকে সেখানে নিহত শিশুদের স্মরণ করা হয়। এরপর বিদ্যালয় মাঠে আলোচনা সভা ও বিশেষ দোয়া হয় ।

স্মরণসভায় নিহত শিক্ষার্থীদের অভিভাবকও স্বজনরা উপস্থিত হওয়ায় হৃদয় বিদারক পরিবেশের সৃষ্টি  হয়। বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, সহপাঠী শিশুবন্ধু ও মা-বাবারা পরস্পরকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন । এ সময় উপস্থিত সবাই আবেগাপ্লুত হয়ে পড়েন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন ও বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জ।

এছাড়া শার্শা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শেখ আব্দুর রব এ সময় উপস্থিত ছিলেন ।