ইউনিয়নে সরকারি ক্রয় কেন্দ্র চালুর দাবি

কৃষিপণ্যের বাজারকে দালালমুক্ত করতে ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয় কেন্দ্র চালুর দাবি জানিয়েছেন নওগাঁর কৃষক নেতারা।   

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2019, 01:01 PM
Updated : 9 Feb 2019, 01:03 PM

ফসলের ন্যায্য মূল্যের দাবিতে শনিবার নওগাঁ সড়কে অবরোধ ও বিক্ষোভ সমাবেশ করেছেন বাংলাদেশ কৃষক সমিতি নওগাঁ জেলা শাখা।

তাদের ভাষ্য, কৃষিপণ্যে কৃষকরা যেমন ন্যায্য দাম পান না, তেমনি ভোক্তারা ন্যায্য মূল্যে পণ্য কিনতে পারেন না। লাভ চলে যায় ফটকা-ফড়িয়াদের হাতে।

সমাবেশে বক্তারা বলেন, নওগাঁয় কৃষকদের এক হালি (চারটি) ফুলকপি বা বাঁধাকপি বিক্রি করতে হচ্ছে ছয় থেকে আট টাকায়। আর এই কপিই ভোক্তাদের নওগাঁ শহরে প্রতিটি কিনতে হচ্ছে ১০ থেকে ১৫ টাকা এবং অনান্য শহরে ২০ থেকে ২৫ টাকায়।

তাদের ভাষ্য, একই অবস্থা অনান্য সবজির ক্ষেত্রেও। এর ফলে কৃষক ও ভোক্তারা উভয়েই নায্য মূল্য থেকে বঞ্চিত হলেও লাভবান হচ্ছে ব্যাবসায়ী এবং মধ্যস্বত্বভোগীরা।

মধ্যস্বত্বভোগীদের হাত থেকে কৃষক ও ভোক্তাদের রক্ষার জন্য বক্তারা ধানসহ সকল ফসলের লাভজনক দাম, কৃষি উপকরণ নায্য মূল্যে সরবরাহ এবং প্রতিটি  ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয় কেন্দ্র চালু করার দাবি জানান।

বিক্ষোভ চলাকালে কৃষকরা ফলকপি ও বাঁধাকপি রাস্তায় ছড়িয়ে দেন। 

বেলা সাড়ে ১১ টায় শহরের ব্রিজ মোড় এলাকায় প্রায় ঘণ্টাব্যাপী বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধে বক্তব্য রাখেন কৃষক নেতা সিপিবির জেলা সভাপতি মহসীন রেজা, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, বাসদের সমন্বয়ক জয়নাল আবেদীন মুকুল, সিপিবি নেতা মোমিনুল ইসলাম স্বপন, ছাত্র নেতা উজ্জ্বল হোসেন, আদিবাসী নেত্রী রেবেকা সরেন প্রমুখ।