মাদারীপুরের নতুন কারাগারে বন্দিদের স্থানান্তর

মাদারীপুরের পুরনো কারাগার থেকে শহরের পশ্চিম-দক্ষিণ প্রান্তের ছয়না গ্রামে নবনির্মিত নতুন জেলা কারাগারে বন্দিদের স্থানান্তর করা হয়েছে।

মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2019, 05:32 AM
Updated : 1 Feb 2019, 07:09 AM

শুক্রবার সকাল সাড়ে ৬টায় স্থানান্তর প্রক্রিয়া শুরু হয়ে ১০টার দিকে শেষ করা হয় বলে মাদারীপুর কারাগারের জেইলর শঙ্কর কুমার মজুমদার জানান। 

তিনি বলেন, বর্তমানে তাদের কারাগারে মোট ৫২৯ জন বন্দি রয়েছে।

শঙ্কর জানান, ১১০ জন বন্দি ধারণ ক্ষমতার পুরানো কারাগারটি  ১৯৪৮সালে মাদারীপুর শহরের পুলিশ লাইনসের পাশে নির্মাণ করা হয়। কিন্তু ওই কারাগারে ধারণ ক্ষমতার চেয়েও পাঁচ গুণ বেশি বন্দিদের রাখা হত।

মাদারীপুর জেল সুপার শহিদুল ইসলাম জানান, বর্তমান সরকারের গত মেয়াদে গণপূর্ত প্রকৌশল অধিদপ্তরের অধীনে ৩২ কোটি টাকা ব্যয়ে ৩৫০ জন বন্দি ধারণ ক্ষমতার নতুন এই কারাগারটি নির্মাণ করা হয়।

৩৫০ জন ধারণ ক্ষমতার কারাগার হলেও এখানে বন্দিদের রাখার কক্ষগুলো আগের চেয়ে অনেক বেশি বড় রয়েছে। ফলে পুরনো কারাগারে বন্দিরা খুব স্বাভাবিক ভাবেই এই নতুন কারাগারে থাকতে পারবে বলে জানান তিনি।

বন্দি স্থানান্তরের সময় ঢাকা বিভাগীয় কারা উপ-মহাপরিদর্শক টিপু সুলতান, মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার উত্তর কুমার পাঠকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক