হবিগঞ্জে পৌষ সংক্রান্তির মাছের মেলা

হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামে পৌষ সংক্রান্তির মাছের মেলা ঘিরে উৎসবের আমেজ বিরাজ করছে।

রাসেল চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2019, 07:57 AM
Updated : 16 Jan 2019, 07:57 AM

হাজারো দর্শক-ক্রেতার পদচারণায় মুখোর হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ; কেউ মাছের দাম হাঁকাচ্ছেন আবারও কেউ কিনছেন।

স্থানীয়দের আয়োজনে মঙ্গলবার দুপুর থেকে শুরু হওয়া এ মেলা শেষ হবে বুধবার সন্ধ্যায়।

হবিগঞ্জের বিভিন্ন উপজেলাসহ মৌলভীবাজার, সুনামগঞ্জ, সিলেট, কিশোরগঞ্জ, ও ব্রাহ্মণবাড়িয়া জেলার নানা বয়সী লোকজন এ মেলায় অংশ নেন।

মেলায় বোয়াল, বাগাই, বড় আকৃতির আইড়, চিতল, গজার, রুই, কাতলসহ নানা প্রজাতির মাছের পসরা নিয়ে বসেছেন বিক্রেতারা; রয়েছে পুটি, চিংড়ি, কৈ, চাপিলা, চান্দা মাছও।

মাছ ছাড়াও কৃষি উপকরণ, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি, ভোগ্যপন্যের দোকান রয়েছে। বসেছে শিশুদের খেলনা আর নারীদের বিভিন্ন প্রসাধনীর দোকানও।

সরেজমিনে দেখা গেছে, প্রায় তিন শতাধিক বিক্রেতা অংশ নিয়েছেন পইল মাছের মেলায়। বড় বড় মাছের সাথে অনেকে দেশীয় নানা প্রজাতির ছোট মাছও নিয়ে এসেছেন বিক্রেতারা।

সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে বেচাকেনাও চলছে ধুমছে। প্রত্যেকটি দোকানের সামনে উপচে পড়া ভিড়। কেউ মাছের দাম হাকাচ্ছেন আবারও কেউ কিনছেন। অনেকে পরিবার পরিজন নিয়ে এসেছেন মেলায়।

মিন্নত আলী নামে এক মাছ বিক্রেতার দোকানে প্রচুর ভিড় জমিয়েছেন ক্রেতারা। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত মেলায় সব চেয়ে বড় মাছটি তিনি তুলেছেন। 

মিন্নত বলেন, “প্রায় ২৫ কেজি ওজনের বাঘাই মাছটির দাম হাঁকা হয়েছে ৬০ হাজার টাকা। সবার দৃষ্টি এ মাছের দিকে।”

আরেক মাছ বিক্রেতা আনফর মিয়া বলেন, বিভিন্ন নদী ও হাওর থেকে মাছ আসে এখানে। এ মেলাকে কেন্দ্র করে চলে মাছ ধরারও উৎসব।

“আমি প্রতিবছরই এ মেলায় মাছ নিয়ে আসি। বাজারের তুলনায় মেলায় মাছের দাম বেশি হলেও সবাই আনন্দের সাথে মাছ কিনেন।” বলেন তিনি। 

তবে মাছ মেলার সেই আগের অবস্থা নেই বলে আক্ষেপ করে বিক্রেতা নুর মিয়া বলেন, “আগে সিলেট অঞ্চলের তরতাজা মাছ দিয়ে মেলা বসত। আর এখন বেশিরভাগ মাছ আসে দেশের বিভিন্ন স্থান থেকে। যা বরফ দিয়ে রাখা হয়।”

মেলায় ঘুরতে আসা আসিফ চৌধুরী নামে এক ক্রেতা বলেন, “এখানে শুধু মাছ কেনাটাই বড় কথা নয়। বাপ-দাদার মূখে বড় বড় মাছের গল্প শুনেছি। এখানে এসে বড় বড় মাছগুলো দেখে চোখ জুড়িয়ে নিলাম।”

মেলা পরিদর্শন করে জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ বলেন, এটি হবিগঞ্জের একটি ঐতিহ্যবাহী মাছের মেলা। মেলা দেখতে দূর দুরান্ত থেকে হাজার হাজার দর্শনার্থী এসেছে।

পইল ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ মঈনুল হক আরিফ বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বাগ্মী নেতা বিপিন চন্দ্র পালের জন্মভূমি পইল গ্রামে পৌষ সংক্রান্তি উপলক্ষে দুইশ বছরের বেশি সময় ধরে এ মাছ মেলার অয়োজন করা হচ্ছে।