যশোর প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম অচল

উপাচার্যসহ তিন শিক্ষকের বিরুদ্ধে এক ছাত্রলীগ নেতার মানহানির মামলার প্রতিবাদে আন্দোলনের মধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2019, 05:58 PM
Updated : 15 Jan 2019, 05:59 PM

মঙ্গলবার শিক্ষক ও কর্মচারীরা এ মামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন।

যশোর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুলের সোমবার মুখ্য বিচারিক হাকিম আদালতে উপাচার্য আনোয়ার হোসেন, শিক্ষক সমিতির সভাপতি ইকবাল কবির জাহিদ ও সাধারণ সম্পাদক নাজমুল হাসানের বিরুদ্ধে পাঁচশ কোটি টাকা ও দশ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে দুটি মামলা করেছেন।

আদালত যশোর কোতয়ালি থানার ওসিকে মামলা দুটি তদন্তের নির্দেশ দিয়েছে।

মানববন্ধনকারীরা বলেন, ছাত্রলীগের নাম ভাঙ্গিয়ে একটি পক্ষ মিথ্যা ও বানোয়াট অভিযোগ তুলে ভিসি ও দুই শিক্ষক নেতার বিরুদ্ধে মামলা করেছে। এছাড়া নানা অপকর্ম চালিয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের লেখাপড়ার স্বাভাবিক পরিবেশ বিনষ্ট হচ্ছে।

সমস্যা সমাধানে অবলিম্বে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানান তারা।

পরে বিরাজমান পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অবস্থান ও সার্বিক বিষয়ে অবহিত করতে নিজ সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করেন উপাচার্য আনোয়ার হোসেন।

এখানে তিনি বলেন, কোনো অবস্থাতেই বিশ্ববিদ্যালয়ের লেখাপড়ার স্বাভাবিক পরিবেশ বিনষ্টকারীদের ক্ষমা করা হবে না। বিষয়টি তদন্তে গঠিত তিন সদস্যের কমিটি ৩০ জানুয়ারি প্রতিবেদন দেওয়ার পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষক ও শিক্ষার্থীরা অবিলম্বে শ্রেণিকক্ষে ফিরে যাবে বলে জানান ভিসি।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুর রশিদ এক বিবৃতিতে বলেছেন, বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আনোয়ার হোসেন বিপুলকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

শিক্ষক ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পাল্টাপাল্টি আন্দোলনের ফলে অচলাবস্থার সৃষ্টি হয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের র‌্যাগিং বিরোধী ব্যবস্থাপনার বিরুদ্ধে ছাত্রলীগ অবস্থান নিলে এ অবস্থান সূত্রপাত হয়।

ছাত্রলীগের শেখ হাসিনা হলের সভানেত্রী হুমায়রা আফরোজ এরিন অভিযোগ করেন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ইকবাল কবির জাহিদ আওয়ামী লীগের নৌকা প্রতীককে অবমাননা করে তার সামনে র‌্যাগিংবিরোধী বিলবোর্ড টাঙিয়েছেন। এছাড়া র‌্যাগিংবিরোধী প্রচারণা করে বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষার্থীদের অপমান করেছেন।

অপরদিকে শিক্ষক সমিতির সভাপতি ও প্রভোস্ট ইকবাল কবির জাহিদ বলেন, জাতীয় সংসদ নির্বাচনের পরপরই প্রচারণার সকল সামগ্রী সরিয়ে ফেলার নির্দেশনায় ছিল। ফলে অবমাননার কোনো ঘটনা ঘটেনি।

তিনি আরও বলেন, এরিন শিক্ষকদের সাথে নীতিবহির্ভূত আচরণ করেছেন এবং এ ঘটনাকে কেন্দ্র যশোর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল মোবাইল ফোনে তার সাথে চরম দুর্ব্যবহার করেছেন।

এর প্রতিবাদে ও বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা ক্লাস ও পরীক্ষা বর্জনের কর্মসূচি গ্রহণ করেন বলে তিনি জানান।