রোহিঙ্গাদের ফেরাতে আলোচনা জোরদার হবে: মোমেন

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে মিয়ানমারের সঙ্গে চলমান আলোচনা আরও জোরদার করার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2019, 01:25 PM
Updated : 15 Jan 2019, 01:25 PM

মঙ্গলবার সিলেটের হযরত শাহজালাল (রহ.) এর মাজার জিয়ারত শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ভাই একে আব্দুল মোমেন। এরপর নবগঠিত মন্ত্রিসভায়ও স্থান পান।

গত বছরের অগাস্টে মিয়ানমারের সেনাবাহিনীর নিপীড়নের মুখে দেশটির রাখাইন রাজ্যের মুসলিম ধর্মাবলম্বী রোহিঙ্গারা পালিয়ে বাঙলাদেশে আসতে শুরু করে। ওই ঘটনার পর এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এ ব্যাপারে বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের বেশ কয়েকবার আলোচনা এবং দুদেশের মধ্যে চুক্তি হলেও রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়টি তেমন আগায়নি।

মোমেন বলেন, “রোহিঙ্গা ইস্যু বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। সকল রোহিঙ্গাকে পর্যায়ক্রমে তাদের নিজ দেশে ফিরিয়ে দিতে আলোচনা অব্যাহত রয়েছে; আরও জোরদার করা হবে। এর সমাধান না করলে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।”

এছাড়া আওয়ামী লীগ সরকারের নেওয়া ভিশনগুলো বাস্তবায়নে বিশ্ব পরিমণ্ডলে কাজ করার কথাও জানান মন্ত্রী।

“আওয়ামী লীগ সরকার ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ গ্রহণ করেছে। এ ভিশনগুলো বাস্তবায়ন করতে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করবে। আমাদের মূলনীতি হচ্ছে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করা।”

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম সফর বিদেশ হিসেবে ভারতে যাবেন মোমেন। সেটি সৌজন্য সফর হলেও তিস্তা চুক্তিসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

সিলেট-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে মন্ত্রী হবার পর এটাই তার প্রথম সিলেট সফর।

হযরত শাহজালাল ও শাহপরাণের মাজার জিয়ারত করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন নতুন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

এ সময় তার সঙ্গে ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট মহানগর আওয়ামী লীগ সভাপতি বদর উদ্দিন কামরান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ প্রমুখ।