আশুলিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষ, ২০ গার্মেন্টে ছুটি

মজুরি কাঠামো নিয়ে অসন্তোষের মধ্যে ঢাকার আশুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষ, ধাওয়া-পাল্টা-ধাওয়ার মধ্যে অন্তত ২০টি পোশাক কারখানায় ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2019, 11:45 AM
Updated : 10 Jan 2019, 12:03 PM

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের জামগড়ার ছয়তলা, বেরন ও জিরাবো-কাঠগড়া-বিশমাইল সড়কে বৃহস্পতিবার সকাল ৮টার দিকে সংঘর্ষের এসব ঘটনা ঘটে।

আশুলিয়া শিল্প পুলিশ ১-এর অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাত হোসেন বলেন, শ্রমিকরা রাস্তায় নেমে গেলে আশুলিয়ার জিরাবো-কাঠগড়া ও জামগড়াসহ বেশ কিছু এলাকায় ২০ থেকে ২৫টি পোশাক কারখানায় একদিনের জন্য সাধারণ ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

“এছাড়া রাস্তায় নেমে আসা শ্রমিকদের সরাতে গেলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। কোথাও কোথাও ধাওয়া-পাল্টা-ধাওয়া হয়। এতে কিছু শ্রমিক আহত হন।”

পরিস্থিতি নিয়ন্ত্রণে শিল্পাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বিজিবি সদস্যদের সাভার-আশুলিয়ার বিভিন্ন কারখানার সামনে টহল দিতে দেখা গেছে।

এ বিষয়ে পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, “শ্রমিকরা এখন ছাঁটাই আতঙ্কের মধ্যে রয়েছেন। আন্দোলনকারী শ্রমিকদের দেখে দেখে ছাঁটাইয়ের প্রক্রিয়া চলছে।”

সরেজমিনে জিরাবো-কাঠগড়া-বিশমাইল এলাকায় মাসকট নিট ওয়্যার, রেডিসন, রাতুল, ইউনিয়ন, কন্টিনেন্টাল, হ্যাশন কোরিয়া, সাউদার্ন মিলিনিয়াম, টেক্সটাউন, ক্রসফেয়ার, এভারগ্রীন, লিলি, এফজিএস, ডিআর, ফ্যাশন ফেয়ার, গ্রীন লাইফ, গ্লোরিয়াস, কমপ্লিট নিট ওয়্যারসহ ১৭টি পোশাক কারখানায় গিয়ে বন্ধ দেখা গেছে।