বাঘের সঙ্গে লড়ে সুন্দরবন থেকে ফিরলেন মাসুম

সুন্দরবনে মাছ শিকারে গিয়ে বাঘের আক্রমণে মুখে লড়াই করে ফিরেছেন জেলে মাসুম হাওলাদার।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2019, 05:31 PM
Updated : 2 Jan 2019, 05:31 PM

বুধবার বিকালে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের ধানসাগর স্টেশনের তাম্বুলবুনিয়া এলাকায় এ ঘটনা ঘটে।  

মাসুম হাওলাদার (৩০) জেলার শরণখোলা উপজেলার উত্তর রাজাপুর গ্রামের আব্দুল জলিল হাওলাদারের ছেলে।

আহত মাসুমকে সন্ধ্যায় শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

মাসুমের দুই সহযোগী মামুন হাওলাদার ও তার ছোট ভাই জাহিদুল হাওলাদার সাংবাদিকদের বলেন, বুধবার সকালে ধানসাগর স্টেশন থেকে পাশ পারমিট নিয়ে নৌকায় করে তারা সুন্দরবনে তাম্বলবুনিয়া খাল এলাকায় বড়শি দিয়ে মাছ শিকারে যান।

মামুন হাওলাদার বলেন, বিকাল ৩টার দিকে বড়শির আধার সংগ্রহের জন্য জাহিদুল খালে জাল ফেলে মাছ শিকার করছিলেন আর মাসুম খালের পাড়ে দাঁড়িয়ে ছিলেন।

“এ সময় সুন্দরবনের ভেতর থেকে একটি বাঘ পিছন থেকে হঠাৎ মাসুমকে আক্রমণ করে। তাদের মধ্যে প্রায় আধঘণ্টা ধরে ধস্তাধস্তি চলার এক পর্যায়ে জাহিদুল ডাক চিৎকার শুরু করলে আশপাশে থাকা অন্য জেলেরা লাঠিসোটা নিয়ে ছুটে আসলে বাঘ মাসুমকে ছেড়ে বনে ভেতর ঢুকে যায়।”

বাঘের নখ ও দাঁতের আঘাতে মাসুমের শরীরের বিভিন্ন স্থানে ক্ষতবিক্ষত হয়। পরে তাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান বলে মামুন জানান।  

শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা অসীম কুমার সমাদ্দার রাতে বিডিনিউজ টোয়েন্টিফেঅর ডটকমকে বলেন, সন্ধ্যায় বাঘের আক্রমণে আহত জেলে মাসুমকে ভর্তি করা হয়েছে। তার বাম হাতে বাঘের নখের আঁচড় এবং ডান পায়ে দাঁতের কামড়ের চিহ্ন রয়েছে। তাকে চিকিৎসা দেওয়া হয়েছে। তিনি এখন শঙ্কামুক্ত।

সুন্দরবন পূর্ব বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান বলেন, সুন্দরবনে পাশ পারমিট নিয়ে মাছ শিকার করতে যাওয়া জেলে মাসুমকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সুন্দরবনের ভেতরে মাছ শিকারে যাওয়া জেলেদের নিরাপদে থেকে সংঘবদ্ধভাবে মাছ শিকার করতে বনবিভাগ থেকে সতর্ক করা হয়ে থাকে বলে জানান তিনি।