ফরিদপুরে পল্লী কবির জন্মবার্ষিকী পালন

ফরিদপুরে নানা আয়োজনে পল্লী কবি জসীম উদ্দীনের ১১৬তম জন্মবার্ষিকী পালন করেছে ‘জসীম ফাউন্ডেশন’।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2019, 08:56 AM
Updated : 1 Jan 2019, 08:59 AM

মঙ্গলবার সকাল ৮টায় সদরের অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে কবির মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে কবির বাড়ির প্রাঙ্গণে আলোচনা সভা, কবির কবিতা থেকে পাঠের আয়োজন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

১৯০৩ সালে ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের তাম্বুলখানা গ্রামে মামাবাড়িতে জন্ম জসীম উদ্দীনের। কবর, নিমন্ত্রণসহ অনেক স্মরণীয় কবিতা, সোজন বাদিয়ার ঘাট, নক্সি কাঁথাসহ অনেক কালজয়ী কাব্যগ্রন্থের জন্ম দিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন তিনি।

১৯৭৬ সালের ১৪ মার্চ ৭৩ বছর বয়সে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।ওইদিনই ফরিদপুর সদরের অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের তার পৈত্রিক ভিটার ‘ডালিম গাছের’ তলায় কবিকে দাফন করা হয়।

কবির সমাধিতে শ্রদ্ধা জানান- জেলা প্রশাসক ও জসীম ফাউন্ডেশনের সভাপতি বেগম উম্মে সালমা তানজিয়া, জেলার পুলিশ সুপার মো. জাকির হোসেন খানসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।

এছাড়া দিনটি উপলক্ষে কবির প্রতিষ্ঠিত স্কুল আনসারউদ্দিন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা একটি শোভাযাত্রা বের করে।এরপর তারা কবির কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

পরে আলোচনা সভা ও দোয়া মাহফিলে স্থানীয় সরকার বিভাগের ফরিদপুরের উপ-পরিচালক এরাদুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রোকসানা রহমান, অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মুবাশ্বের হোসেন, মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ শাহ নেওয়াজসহ অন্যানরা অংশ নেন।