মজুরি কাঠামো নিয়ে গাজীপুরে শ্রমিক অসন্তোষ

নতুন মজুরি কাঠামোতে বঞ্চিত হওয়ার অভিযোগ তুলে গাজীপুরের কয়েকটি পোশাক কারখানার শ্রমিক বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2018, 04:21 PM
Updated : 11 Dec 2018, 04:21 PM

মঙ্গলবার গাজীপুরের কোনাবাড়ি, মৌচাক ও কাশিমপুর এলাকার এসব কারখানায় শ্রমিকরা বিক্ষোভ করেন।

এক পর্যায়ে বেশ কয়েকটি কারখানায় মঙ্গলবারের জন্য ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

গাজীপুর নগরীর গাছা থানার ওসি ইসমাইল হোসেন বলেন, সরকার কর্তৃক ঘোষিত নতুন কাঠামো বাতিল করে বেতন বৃদ্ধির দাবিতে গাছা থানার সাইনবোর্ড এলাকার ইস্টওয়েস্ট কারখানার ৬ হাজারের মতো শ্রমিক সোমবার থেকে বিক্ষোভ করে আসছিল।

“মঙ্গলবার সকালে কারখানায় গিয়ে তারা কর্মবিরতি শুরু করে। এক পর্যায়ে কারখানার সমানের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ শুরু করে।”

ওসি বলেন, তারা আশেপাশের কয়েকটি কারখানার শ্রমিকদেরও আন্দোলনে শরিক হওয়ার আহবান জানায়। এ সময় ম্যাট্রিক্স সোয়েটার, প্রীতি, ইন্টারস্টপ, এলিট গার্মেন্ট, বন্ধন ফ্যাশন, কলাম্বিয়া, ব্যান্ডোসহ ৮টির মতো গার্মেন্টসের কয়েক হাজার শ্রমিক তাদের ডাকে সাড়া দিয়ে রাস্তায় নেমে আসে। পরে থানা পুলিশ ও শিল্প পুলিশ গিয়ে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সড়িয়ে দেয়।

“অবরোধের কারণে পৌনে এক ঘণ্টা সড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। পরে বিক্ষোভ আতংকে ইস্ট ওয়েস্টসহ আটটি কারখানায় মঙ্গলবারের জন্য ঘোষণা করা হয়।”   

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সাহেব আলী পাঠান সাংবাদিকদের বলেন, একই দাবিতে মঙ্গলবার সকাল ১১টার দিকে মৌচাক এলাকার পূর্বানী, এটিএস ও লাগোস  কারখানার  শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। শ্রমিকরা পাশের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবরোধের চেষ্টা করলে তাদের বুঝিয়ে সরিয়ে দেওয়া হয় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়।

“পরে কর্তৃপক্ষ ওইসব কারখানায় মঙ্গলবারের জন্য ছুটি ঘোষণা করা হয়।”

একইভাবে কোনাবাড়ির জরুন এলাকার ডেল্টা গ্রুপ, নয়াপাড়া এলাকার কটন ক্লাব বিডি, তাসনিয়া ফেব্রিক্স, মনটেক্স ফেব্রিক্স, ইসলাম নিট, ইএমএস এ্যাপারেলস, মালট্রিফেবস এবং কাশিমপুর শিল্প এলাকার সুরাবাড়ির মন্ডল গ্রুপসহ বেশ কয়েকটি কারখানাতেই শ্রমিক বিক্ষোভ হয়েছে বলে জানান ওসি।

গাজীপুর মহানগর পুলিশের সহকারী কমিশনার থোয়াই অং প্রু মারমা বলেন, কয়েকটি কারখানার শ্রমিকরা সকালে অবস্থান নিলে ওই মহাসড়কে যানবাহন চলাচল সাময়িক বিঘ্নিত হয়। পরে তাদের মহাসড়ক থেকে দিলে ১১টার দিকে যানবাহন চলাচল শুরু হয়। গাড়ি ভাংচুর বা অন্যকোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

গাজীপুর শিল্প পুলিশের পরিচালক সিদ্দিকুর রহমান বলেন, বিক্ষোভের কারণে তিন-চারটি এবং আতংকে অন্য কারখানাগুলোতে ছুটি ঘোষণা করা হয়। পুলিশ শ্রমিকদের সাথে কথা বলে শান্ত করেছে। শিল্প এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।