হাজি দানেশের ভর্তি পরীক্ষা স্থগিত, আগাম শীতের ছুটি  

সহকারী অধ্যাপকদের বেতন বৃদ্ধি নিয়ে শিক্ষকদের একাংশের টানা ১৮ দিন ক্লাস-পরীক্ষা বর্জনের মধ্যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে।

দিনাজপুর প্রতিনিধিমোর্শেদুর রহমান, দিনাজপুর, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2018, 03:34 PM
Updated : 3 Dec 2018, 03:35 PM

এছাড়া শীতের ছুটি এগিয়ে এনে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সফিউল আলম জানান, সোমবার রিজেন্ট বোর্ডের সভায় এই ছুটি ঘোষণা এবং রোববার রাতে ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার বেলা ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয় বলেও জানান তিনি।

গত ১৪ নভেম্বর সহকারী অধ্যাপকরা বেতন বৈষম্যের শিকার দাবি করে এর প্রতিবাদ জানাতে ট্রেজারারের কক্ষে গিয়ে লাঞ্ছিত হন বলে তাদের অভিযোগ।

এর প্রতিবাদে নতুন পদোন্নতিপ্রাপ্ত অর্ধশতাধিক শিক্ষক গত ১৫ নভেম্বর থেকে ক্লাস ও পরীক্ষা বন্ধ রেখে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছেন।

এই আন্দোলনের সঙ্গে প্রগতিশীল শিক্ষক ফোরাম একাত্মতা ঘোষণা করলে শিক্ষা কার্যক্রম চরমভাবে ব্যাহত হয়।

সফিউল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, উদ্ভূত পরিস্থিতির কারণে শীতকালীন ছুটি আগাম ঘোষণা করা হয়েছে।

তিনি জানান, পূর্ব ঘোষণায় ২১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর শীতকালীন ছুটি থাকলেও এখন ৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হলো।

সফিউল আলম বলেন, আন্দোলন কর্মসূচি চলাকালে রোববার সহকারী অধ্যাপক মহসিন আলী ও আবু বক্কর সিদ্দিককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

“এর প্রতিবাদে শিক্ষকরা উপাচার্য আবুল কাশেমকে অবরুদ্ধ করে রাখেন। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশের সহযোগিতায় তাকে উদ্ধার করা হয়।”

এই পরিস্থিতিতে রোববার রাতেই আগামী ১০ ডিসেম্বরের ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে তিনি জানান।