বিআইডব্লিউটিএ গুদামে আগুনে ‘১৫ কোটি টাকার’ ক্ষতি

নারায়ণগঞ্জে বিআইডব্লিউটিএ গুদামের আগুন সাড়ে ৫ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনার পর নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান জানিয়েছেন, এতে সংস্থাটির ১৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2018, 01:59 PM
Updated : 23 Nov 2018, 03:11 PM

শুক্রবার বেলা সাড়ে ১২টার দিকে নারায়ণগঞ্জ শহরের খানপুর বরফকল এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে ড্রেজিংয়ের প্লাস্টিক পাইপ থেকে এই আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের ঢাকা ও নারায়ণগঞ্জের ১৫টি ইউনিট সাড়ে ৫ ঘণ্টার চেষ্টায় সন্ধ্য ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

তবে কিভাবে আগুন লাগে সে বিষয়ে কেউ কিছু বলতে পারেননি।

ঘটনাস্থল পরিদর্শন করে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, “আগুনে গুদামের বিপুল সংখ্যক প্লাস্টিক পাইপ ও কেমিক্যাল পুড়ে নষ্ট হয়ে গেছে।

“প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, আগুনে প্রায় ১৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের প্রধান কার্যালয় থেকেও কয়েকটি ইউনিট আনা হয়।”

পুলিশ ও স্থানীয়রা জানান, মুহূর্তের মধ্যে আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। ধোঁয়ায় চারপাশ আচ্ছন্ন হয়ে যায়। ৪ নম্বর গুদাম থেকে আগুন ৫ নম্বর গুদামে ছড়িয়ে পড়ে। আগুনের ভয়াবহতা বাড়তে থাকলে এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। বিআইডব্লিউটিএর লোকজন গাছ কেটে ও ৫ নম্বর গুদামের ছাদ ভেঙে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। এ সময় নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সড়ক বন্ধ করে দেওয়া হয়।

ফায়ার সার্ভিসের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সিদ্দিকী মোহাম্মদ জুলফিকার রহমান বলেন, “নারায়ণগঞ্জ ও ঢাকার ১৫টি ইউনিট প্রায় সাড়ে ৫ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। প্লাস্টিকের ড্রেজার পাইপগুলো রাবারজাতীয় দাহ্য পদার্থ দিয়ে তৈরি ও স্তূপ আকারে অনিয়ন্ত্রিতভাবে ছড়িয়ে-ছিটিয়ে রাখার কারণে আগুন এক স্থান থেকে আরেক স্থানে দ্রত ছড়িয়ে পড়ে।

“শীতলক্ষ্যা নদীতে ১০টি পাম্প বসিয়ে এবং ফোম ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।”

বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর মোজাম্মেল হক ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

তিনি বলেন, ঘটনাটি নাশকতা নাকি নিছক দুর্ঘটনা এই মুহূর্তে বলা যাচ্ছে না। আগুনের কারণ, ক্ষয়ক্ষতির পরিমাণ ও প্রতিরোধ ব্যবস্থায় নির্দেশনা চেয়ে দুটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য নিদের্শনা দেওয়া হয়েছে।

নৌ-মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাহাদাৎ হোসেনকে আহ্বায়ক করে চার সদস্যবিশিষ্ট এবং বিআইডব্লিউটিএর পরিচালক (বন্দর) শফিকুল হককে আহ্বায়ক করে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন সদর থানার পরিদর্শক জয়নাল আবেদীন।

তিনি বলেন, আগুন লাগার পর নিরাপত্তার জন্য ব্যাপকসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে।