রংপুর নগরী আসছে সিসি ক্যামেরার আওতায়

নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অপরাধী শনাক্ত করতে পুরো রংপুর নগরীতে ক্লোজড সার্কিট ক্যামেরা স্থাপনের উদ্যোগ নিয়েছে মহানগর পুলিশ।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2018, 02:13 PM
Updated : 14 Nov 2018, 02:13 PM

বুধবার রংপুর মহানগর পুলিশ (আরপিএমপি) দপ্তরে মাসিক অপরাধ বিষয়ক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে অতিরিক্ত কমিশনার (তদন্ত) শহিদুল্লাহ কায়সার জানান।

শহিদুল্লাহ কায়সার বলেন, জননিরাপত্তা নিশ্চিত করতে ও অপরাধ দমনে নগরীর প্রবেশ পথ ও বহির্গমন পথ এবং সকল গুরুত্বপূর্ণ স্থানে ক্লোজড সার্কিট ক্যামেরা স্থাপন করা হবে।

নগরীর বিভিন্ন স্পর্শকাতর পয়েন্টে ক্যামেরা স্থাপন করা  হবে জানিয়ে তিনি বলেন, এজন্য একটি কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

“স্থাপিত প্রত্যেকটি ক্যামেরার একশ মিটারের মধ্যে যানবাহনসহ লোকজনের চিত্র শতভাগ ক্যামেরায় ধারণ করা যাবে। কিছুটা অস্পষ্ট অবস্থায় ৪শ’ মিটারের মধ্যে গাড়ির নম্বরসহ সার্বিক চিত্র ক্যামেরায় ধারণ করা যাবে।”

শহীদুল্লাহ বলেন, গুরুত্বপূর্ণ সকল শপিং মল, মার্কেট, বহুল বাণিজ্যিক ভবন, আবাসিক এলাকায় ব্যক্তিগত খরচেই লাগাতে হবে এসব ক্লোজড সার্কিট ক্যামেরা। এক্ষেত্রে আরপিএমপি শুধু এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে ক্যামেরা স্থাপনের বিষয়টি তদারক করবে।

সভায় রংপুর মহানগর পুলিশ কমিশনার আব্দুল আলীম মাহমুদ, দুই অতিরিক্ত কমিশনার, সকল উপ-কমিশনার, সহকারী কমিশনার ও প্রত্যেক থানার ওসিরা উপস্থিত ছিলেন।