সুন্দরবনের ৬ দস্যু বাহিনীর আত্মসমর্পণ বৃহস্পতিবার

সুন্দরবনে দস্যুবৃত্তিতে থাকা ছয়টি বাহিনীর ৫৪ সদস্য স্বাভাবিক জীবনে ফিরতে আত্মসমর্পণ করছে বলে র‌্যাব জানিয়েছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2018, 05:48 PM
Updated : 31 Oct 2018, 05:48 PM

র‌্যার-৬ এর অধিনায়ক উইং কমান্ডার হাসান ইমন আল রাজীব জানান, বৃহস্পতিবার সকালে বাগেরহাট শহরের শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের হাতে তারা অস্ত্র ও গোলাবারুদ তুলে দেবেন।

এ সময় সরকারের আরও দুজন মন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, র‌্যাবসহ সরকারের বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে এই র‌্যাব কর্মকর্তা জানান।

রাজীব বলেন, বিগত দিনে যে অপরাধীরা স্বাভাবিক জীবনে ফিরতে সরকারের কাছে আত্মসমর্পণ করেছে তাদের আইনি সহয়তাসহ স্বাবলম্বী করতে নগদ এক লাখ করে টাকা দেওয়া হয়েছে। এটাই দস্যুদের আত্মসমর্পণের শেষ সুযোগ।

“আমরা নতুন করে আর সুযোগ দেব না। গত প্রায় এক বছর ধরে আমরা সুন্দরবনকে দস্যুমুক্ত করতে কাজ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করবেন বলে আমরা আশা করছি।”

রাজীব জানান, ২০১৬ সালের ৩১ মে বাগেরহাটের মংলায় বনদস্যু মাস্টার বাহিনীর প্রধান মোস্তফা শেখ ওরফে কাদের মাস্টারের আত্মসমর্পণের মধ্যে দিয়ে সরকারের এই উদ্যোগ শুরু হয়। এর আগে গত প্রায় তিন বছরে সুন্দরবনের ২৬টি বনদস্যু বাহিনীর ২৭৪ জন সদস্য ৪১২টি দেশি বিদেশি অস্ত্র, প্রায় ১৭ হাজার গোলাবারুদসহ স্বাভাবিক জীবনে ফিরতে সরকারের কাছে আত্মসমর্পণ করে।

“এই ছয়টি বাহিনী নিয়ে মোট আত্মসমর্পণকারী বনদস্যু বাহিনী হবে ৩২টি এবং সদস্য হবে ৩২৮ জন।”

এছাড়া গত ছয় বছরে র‌্যাবের হাতে সুন্দরবনে দস্যুতার অভিযোগে ৫৪৫ জন গ্রেপ্তার হন এবং তাদের কাছ থেকে ১৪৯৮টি দেশি-বিদেশি অস্ত্র ও ৩২ হাজার ১৫টি গুলি উদ্ধার করা হয়। এ সময় র‌্যাবের অভিযানের মধ্যে গোলাগুলিতে প্রায় শতাধিক কথিত বনদস্যু নিহত হন বলে তিনি জানান।