বেনাপোলে ভোগান্তিতে ভারতফেরত যাত্রী

পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনও আন্তঃজেলা ও দূরপাল্লার বাস না ছাড়ায় ভারত থেকে আসা শত শত যাত্রী বেনাপোলে আটকা পড়েছে।

আসাদুজ্জামান আসাদ, বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2018, 01:16 PM
Updated : 29 Oct 2018, 01:16 PM

সড়ক পরিবহন আইনে সংশোধনের দাবিতে শুরু হওয়া ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের সোমবার ছিল দ্বিতীয় দিন।

বাগআচড়া নাভারন বেনাপোল সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বাবুল হোসেন বলেন, দাবি আদায়ে কর্মবিরতি পালন করা হচ্ছে; তাই যান চলাচল বন্ধ রাখা হয়েছে।

বাবুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বেনাপোল থেকে প্রতিদিন দূরপাল্লার ৭০টি বাস চলাচল করে। রোববার সকাল থেকে এপর্যন্ত বেনাপোল থেকে কোনো বাস ছাড়েনি। বন্দর থেকে কোনো পণ্যবাহী ট্রাকও ছেড়ে যায়নি।

এতে বেনাপোল থেকে ঢাকা চট্টগ্রাম বরিশালসহ অন্তত ১২টি রুটের সব ধরনের বাস চলাচল বন্ধ রয়েছে বলে তিনি জানান।

নাভারন সাতক্ষীরা মোড়ের সময় নিয়ন্ত্রক মশিয়ার রহমান বলেন, আন্তঃজেলা চলাচলকারী 'বেনাপোল-যশোর' ও 'যশোর- সাতক্ষীরা' রুটের বাস চলাচলও দুদিন ধরে সেগুলোও বন্ধ রয়েছে।

যশোর সাতক্ষীরায় যাতায়াতকারীদের ভোগান্তি চরম আকার ধারণ করেছে।

সরেজমিনে দেখা যায়, রোববার সড়কের বাগআচড়া শ্রমিক ইউনিয়নের সামনে, নাভারন সাতক্ষীরা মোড় ও বেনাপোল স্ট্যান্ডে শ্রমিকদের ব্যারিকেড থাকলেও সোমবার কোনো ব্যরিকেড দেখা যায়নি।

প্রাইভেটকার কিংবা মাইক্রোবাসও চলাচল না করায় সাধারণ যাত্রীরা ট্রেন, ইজিবাইক, জেএসএ, ব্যাটারি ভ্যান ও নসিমনে চলাচল করছেন।

‘সোহাগ’ পরিবহনের বেনাপোল কাউন্টার ম্যানেজার সহিদুল ইসলাম বলেন, শ্রমিকরা কর্মবিরতিতে থাকায় বাস ছাড়া যাচ্ছে না। কর্তৃপক্ষের নির্দেশনা পেলেই বাস ছাড়া হবে।

'ঈগল’ পরিবহনের বেনাপোল অফিসের ব্যবস্থাপক এম আর রহমান রাশু বলেন, দূরপাল্লার সকল বাস বন্ধ রয়েছে, এতে ভারতফেরত পাসপোর্ট যাত্রীরা পড়েছেন মহা দুর্ভোগে। তারা পরিবহন কাউন্টারে অলস সময় কাটাচ্ছেন।

"অনেক যাত্রী কাউন্টারে টিকিট ফেরত দিয়ে বিকল্প পথে ঢাকা ও চট্টগ্রাম যাওয়ার চেষ্টা করছেন।"

বেনাপোলে বিভিন্ন পরিবহনের কাউন্টারে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধির সঙ্গে কথা হয় ঢাকার এফ রহমান মন্টু, খায়রুজ্জামান, চট্টগ্রামের নিরঞ্জন কুমার দাস ও গোপাল চন্দ্র দেবনাথের সঙ্গে।

এফ রহমান মন্টু বলেন, “ভিসার মেয়াদ শেষ হওয়ায় ভারত থেকে ফিরে বেকায়দায় পড়েছি। রাতে বাস ছাড়বে এমন কথা কেউ বলতে পারছে না; তাই বিকল্প পথে যাওয়ার চেষ্টা করছি।”

রোববার ভারত থেকে ফেরা পুরান ঢাকার খায়রুজ্জামান বলেন, “রাতে বাস না ছাড়ায় বাধ্য হয়ে হোটেলে ছিলাম। কখন বাস ছাড়বে কেউ বলতে পারছে না; তাই ট্রেনে যাওয়ার জন্য যশোর যাচ্ছি।” 

এদিকে ট্রাক চলাচল না করায় বেনাপোল বন্দর থেকে খালাস করা পণ্য নিয়ে দুদিন কোনো ট্রাক বন্দর ছেড়ে যাচ্ছে না বলে জানান বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজি।