অন্যের পরীক্ষায় বসে কারাগারে রাবির সাবেক শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতকের ভর্তি পরীক্ষায় অন্যের হয়ে অংশ নেওয়ার সময় এই ক্যাম্পাসের সাবেক এক শিক্ষার্থীকে আটক করেছে কর্তৃপক্ষ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2018, 12:48 PM
Updated : 23 Oct 2018, 12:48 PM

২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা চলাকালে মঙ্গলবার তাকে আটক করা হয় বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর লুৎফর রহমান জানিয়েছেন।

পরে তাকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রণী খাতুন এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন বলেও জানান তিনি।

আটক মুনসুর রহমান রাজশাহীর বাঘা উপজেলার মনিগ্রামের নিজাম উদ্দীনের ছেলে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ২০১০-১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন।

লুৎফর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমক বলেন, সকাল ৮টায় ব্যবসায় অনুষদভুক্ত ‘অবাণিজ্য’ শাখার পরীক্ষা শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনের ৪২৫ নম্বর কক্ষে আল-আমিন নামের এক ভর্তিচ্ছুর প্রক্সি দিচ্ছিলেন মুনসুর।

“ওই কক্ষটি পরিদর্শনকালে তার গতিবিধি আমার কাছে সন্দেহ হয়। তখন সেখানে দায়িত্বরত শিক্ষকদের নিয়ে মুনসুরের কাগজপত্র যাচাই-বাছাই করি। খবর দিলে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রনী খাতুন এসে তাকে জিজ্ঞাসাবাদ করেন।”

তিনি বলেন, জিজ্ঞাসাবাদে তার জালিয়াতির বিষয়টি ধরা পড়লে মুনসুরকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড অথবা ৩০ হাজার টাকা জরিমানার আদেশ দেয় ভ্রাম্যমাণ আদালত। এরপর তাকে পুলিশের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

মুনসুর এই বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী বলেও নিশ্চিত করেন প্রক্টর লুৎফর রহমান।

এই বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটে দুইদিনব্যাপী ভর্তি পরীক্ষা সোমবার শুরু হয়ে মঙ্গলবার শেষ হয়েছে।