ইলিশ শিকারের দায়ে মানিকগঞ্জে ১৪ জেলের দণ্ড

নিষেধাজ্ঞা চলাকালে ইলিশ শিকারের মানিকগঞ্জের শিবালয় উপজেলায় ১৪ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2018, 04:38 AM
Updated : 11 Oct 2018, 04:38 AM

বুধবার বিকাল চারটা থেকে রাত ৮টা পর্যন্ত উপজেলার পাটুরিয়া ফেরি ঘাটে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী হাসান তাদের এ দণ্ড দেন।

ইলিশের প্রজনন বৃদ্ধির জন্য ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ শিকার, কেনাবেচা ও মজুদ করায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

শিবালয় উপজেলা মৎস কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রফিকুল আলম জানান বলেন, ইউএনও মেহেদী হাসানের নেতৃত্বে উপজেলা মৎস্য বিভাগের লোকজন ও শিবালয় থানার পুলিশ পাটুরিয়া ফেরি ঘাটের অদূরে পদ্মা নদীতে অভিযান চালায়। 

“এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরতে দেখে ১৪ জেলেকে আটক করা হয়।তাদের কাছ থেকে জব্দ করা হয় ৭৫ কেজি ইলিশ ও ৬০ হাজার মিটার কারেন্ট জাল।”

পরে ইউএনও কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের মধ্যে চারজনকে এক বছর করে ও সাতজনকে এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া অপ্রাপ্ত তিনজনকে পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয় বলে রফিকুল জানান।

ইউএনও মেহেদী হাসান বলেন, জব্দ করা ইলিশগুলো স্থানীয় একটি এতিমখানা ও একটি মাদ্রাসায় বিতরণ করা হয়েছে।এছাড়া কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়েছে।