৩০০ আসনে ইভিএম ব্যবহারের সক্ষমতা নেই: সিইসি

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে ইভিএম ব্যবহারে নির্বাচন কমিশনের সক্ষমতা নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2018, 03:04 PM
Updated : 5 Oct 2018, 03:06 PM

শুক্রবার বিকেলে সিলেট উন্নয়ন মেলায় নির্বাচন কমিশনের স্টলে ইভিএম পদ্ধতিতে ভোট প্রদান প্রদর্শনী দেখতে এসে তিনি বলেন, “আরপিও সংশোধন হলে নির্বাচনে সীমিত আকারে ইভিএম ব্যবহারের সম্ভাবনা রয়েছে।

“আগামী জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে ইভিএম ব্যবহারে নির্বাচন কমিশনের সক্ষমতা নেই। প্রশিক্ষণের মাধ্যমে নির্বাচন কর্মকর্তা ও ইভিএম প্রস্তুতের ওপর ভোটগ্রহণের এ পদ্ধতি ব্যবহারের পরিধি নির্ধারণ করা হবে।”

ইভিএম পদ্ধতিতে কয়েকটি রাজনৈতিক দলের বিরোধিতা প্রসঙ্গে তিনি বলেন, “এখনও মানুষের কাছে ইভিএম পরিচিত করা যায়নি। তাই এ পদ্ধতি সম্পর্কে এখনও সবার স্বচ্ছ ধারণা নেই।

“দেশের ৬৪ জেলায় ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ প্রদর্শনী শুরু হয়েছে। এই প্রদর্শনী দেখলে রাজনৈতিক দলগুলোর ইতিবাচক ধারণা তৈরি হবে বলে মনে করছি।”

ইতঃপূর্বে স্থানীয় সরকার নির্বাচনে ব্যবহৃত ইভিএম পদ্ধতিতে কোনো ধরনের অনিয়মের অভিযোগ ওঠেনি বলে মন্তব্য করেন প্রধান নির্বাচন কমিশনার।

সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান, পুলিশ সুপার মো. মনিরুজ্জামান ও সিলেটের অঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলিমুজ্জামান তার সঙ্গে ছিলেন।