প্রাণের বিরুদ্ধে অপপ্রচার বন্ধের দাবি

প্রাণের বিরুদ্ধে কয়েকটি সংবাদ মাধ্যমের অপপ্রচারের অভিযোগ তুলে এ ব্যাপারে প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্ত শ্রমিক, কৃষক ও সরবরাহকারীরা।

নাটোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 05:18 PM
Updated : 4 Oct 2018, 05:18 PM

বৃহস্পতিবার তারা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করে করেন এবং জেলা প্রশাসকের কাছে বিভিন্ন দাবি দাওয়া সম্বলিত স্মারকলিপি দেন।

একটি বৃহৎ শিল্প পরিবারের মালিকানাধীন একটি টেলিভিশন ও একটি পত্রিকায় প্রাণ এগ্রো লিমিটেডের বিরুদ্ধে অপপ্রচার করা হচ্ছে বলে তারা অভিযোগ করেন।

ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে আম ব্যবসায়ী ফারুক হোসেন, চুক্তিভিত্তিক সরবরাহকারী আব্দুর রহিম, মুগডাল চাষি মোজাম্মেল হোসেন ও হলুদ চাষি এনামুল হক বক্তব্য রাখেন।

তারা প্রাণ এগ্রো লিমিটেডের বিরুদ্ধে অপপ্রচার বন্ধ ও ষড়যন্ত্রকারীদের চিহ্নিতকরণ, প্রাণ এগ্রো লিমিটেডের চাষি ও সরবরাহকারীদের আয় প্রবাহের নিশ্চয়তা বিধান, নাটোরসহ উত্তরাঞ্চলের জেলাগুলোর উৎপাদিত সংশ্লিষ্ট কাঁচামাল বিক্রয়ের নিরাপত্তা বিধান ও ঐতিহ্যবাহী প্রাণ এগ্রো লিমিটেডের সুনাম ও ভাবমূর্তি অক্ষুন্ন রাখার নিশ্চয়তা দাবি করেন।

বক্তারা বলেন, নাটোর তথা উত্তরবঙ্গের বিভিন্ন জেলার মানুষের কর্মসংস্থানের অন্যতম প্রতষ্ঠান প্রাণ এগ্রো লিমিটেড। প্রায় ১৮ বছর ধরে এই অঞ্চলের স্বনির্ভরতার প্রতীক ‘প্রাণ’।

তারা বলেন, এক সময় এই অঞ্চলে উৎপাদিত কৃষিজাত পণ্য তথা দেশ সেরা আম, ডাল, বাদাম ও মসলা জাতীয় ফসল ন্যায্য দামের অভাবে সাধারণ কৃষকদের দুঃশ্চিন্তার কারণ ছিল। প্রাণ এগ্রো লিমিটেডের প্রতিষ্ঠার পর কৃষকের সে দুঃশ্চিন্তা দূর হয়েছে। এর ফলে ফসলের উৎপাদনও বৃদ্ধি পেয়ে পাল্টে যাচ্ছে উত্তরবঙ্গের চিত্র।

প্রতিষ্ঠানটি স্থাপনের ফলে বিপুল কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে উল্লেখ করে বক্তারা আরও বলেন, এই প্রতিষ্ঠানের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১২ হাজার কর্মকর্তা-কর্মচারী, শ্রমিক, আম ও সমজাতীয় ফসল চাষি এবং সরবরাহকারীর জীবন-জীবিকা নির্ভর করছে।

ঠিক এমন সময়ে দুটি গণমাধ্যম অপপ্রচার ও ষড়যন্ত্রে লিপ্ত হয়ে প্রতিষ্ঠানটির ভাবমূর্তি ক্ষুণ্ন করছে বলে তারা অভিযোগ করেন।

পরে তারা তাদের দাবিদাওয়া সম্বলিত একটি স্মারকলিপি জেলা প্রশাসক শাহিনা খাতুনের কাছে হস্তান্তর করেন।