রংপুরে ১০ মিনিটে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স

প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার ১০ মিনিটের মধ্যেই শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাচ্ছে রংপুরে জাতীয় উন্নয়ন মেলায়।

রংপুর প্রতিনিধিশাহজাদা মিয়া আজাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 11:21 AM
Updated : 4 Oct 2018, 11:21 AM

রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে শুরু হওয়া তিন দিনের এ মেলার প্রথম দিন বৃহস্পতিবার সরেজমিনে খোঁজখবর নিয়ে দেখা গেছ, বিআরটিএ রংপুর সার্কেল এই সেবা দিচ্ছে।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে এই মেলা উদ্বোধন করেন।

রংপুর পাবলিক লাইব্রেরি মাঠের ৮৩ নম্বর স্টলটি বিআরটিএর। সেখানে কথা হয় শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স নিতে আসা রংপুরের মিঠাপুকুর উপজেলার রানীপুকুর গ্রামের স্কুলশিক্ষক রাশেদুল ইসলামের সঙ্গে।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিআরটিএর রংপুর সার্কেল অফিসে গিয়ে জানতে পারি উন্নয়ন মেলায় ১০ মিনিটেই শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স দেওয়া হচ্ছে।

“মেলায় এসে বিআরটিএ স্টলে প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার দশ মিনিটের মধ্যেই লাইসেন্স পেয়ে গেছি।”

রংপুর শহরের ২৮ নম্বর ওয়ার্ডের তাজহাট এলাকার মুদি দোকানি তাজুল ইসলাম বলেন, “সময়ের অভাবে মোটরসাইকেল চালাতে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের জন্য বিআরটিএ অফিসের এক দালালকে ঠিক করেছিলাম।

“তিন দিনেও তিনি দিতে পারেননি। মেলায় এসে ১০ মিনিটেই পেয়ে গেছি।” 

বিআরটিএ রংপুর সার্কেলের সহকারী পরিচালক (প্রকৌশল) আব্দুল কুদ্দুস বলেন, “বিভিন্ন সমস্যার কারণে অফিস থেকে দুই-চার দিনে এটা দেওয়া সহজ না, এটা ঠিক।

“মেলা উপলক্ষে সেবাটা দ্রুত দেওয়া হচ্ছে। প্রয়োজনীয় কাগজপত্র স্টলে জমা দিলে ১০ মিনিটেই একটি শিক্ষানবিশ বা লার্নার ড্রাইভিং লাইসেন্স দেওয়া হচ্ছে।”

প্রথম দিনেই বেলা ১২টা থেকে চারটা পর্যন্ত ৫০ জনকে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, “শিক্ষানবিশ লাইসেন্স দিয়ে ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন।

“এটা দিয়ে তিন মাস প্রশিক্ষণ গ্রহণের পর তাকে নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্টে অংশ নিতে হবে।”

এসব পরীক্ষায় পাস করলে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার সুযোগ পাওয়া যাবে বলে তিনি জানান।

আবেদনের নিয়ম-কানুন সম্পর্কে এই কর্মকর্তা আরও সব প্রয়োজনীয় তথ্য দিয়েছেন:

শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের জন্য স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানা (প্রয়োজনীয় প্রমাণাদি) উল্লেখ করে বিআরটিএর যে সার্কেলের আওতাভুক্ত তাকে সেই সার্কেল অফিস বরাবর আবেদন করতে হবে।

একজন রেজিস্টার্ড চিকিৎসকের মাধ্যমে মেডিকেল সার্টিফিকেট জমা দিতে হবে। পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য বয়স ন্যূনতম ২০ বছর এবং অপেশাদারের জন্য ন্যূনতম ১৮ বছর হতে হবে।

আবেদনপত্রের সঙ্গে বিআরটিএ অনুমোদিত ব্যাংক শাখায় টাকা জমা দেওয়ার রশিদ, জাতীয় পরিচয়পত্র/জন্মসনদ/পাসপোর্টের সত্যায়িত ফটোকপি, তিন কপি রঙিন স্ট্যাম্প সাইজের ছবি ও এক কপি পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে।

ফি এক ক্যাটাগরির ক্ষেত্রে ৩৪৫ টাকা (মোটরসাইকেল অথবা হালকা মোটরযান) এবং ২ ক্যাটাগরির ক্ষেত্রে ৫১৮ টাকা (মোটরসাইকেল এবং হালকা মোটরযান একসঙ্গে অথবা মোটরসাইকেলের সঙ্গে যেকোনো এক ধরনের মোটরযান) জমা দিতে হবে।