জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষা শুরু রোববার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার সময় সূচি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2018, 02:58 PM
Updated : 29 Sept 2018, 02:58 PM

আগামী রোববার (৩০ সেপ্টেম্বর) থেকে ১০ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের উপ-নিবন্ধক (শিক্ষা) আবু হাসান বলেন, এবছর বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ ২২ হাজার ৯৪৬টি। প্রতি আসনের জন্য লড়বেন ১৭১ জন।

এবছর জীববিজ্ঞান অনুষদে (ডি ইউনিট) সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে। এই অনুষদের জন্য মোট ৭২ হাজার ৯৫৩ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবেন বলে জানান তিনি।

জাবির অনলাইন ভর্তি কার্যক্রম পরিচালনার জন্য দায়িত্বপ্রাপ্ত শিক্ষক আইআইটি অনুষদের সহযোগী অধ্যাপক ওয়াহিদুজ্জামান বলেন, প্রতিদিন পাঁচ থেকে ছয় শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টায় শুরু হবে।

“পরীক্ষার্থীদের পরীক্ষার প্রবেশপত্র এবং মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে আনতে হবে।”

পরীক্ষার হলে কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস বহন করা যাবে না বলেও জানান তিনি।

পরীক্ষার প্রথম দিন ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ), দ্বিতীয় দিন ‘এ’ ইউনিটের বাকি অংশ ও ‘এইচ’ ইউনিট (আইআইটি) অনুষ্ঠিত হবে।

এছাড়া ২ অক্টোবর ‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ৩ অক্টোবর ‘ডি’ ইউনিটের বাকি অংশ এবং ‘আই’ ইউনিটের (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) পরীক্ষা হবে।

৪ অক্টোবর ‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ), ৮ অক্টোবর ‘সি’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ), ৯ অক্টোবর ‘সি-১’ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব ও চারুকলা) ও ‘এফ’ ইউনিট (আইন অনুষদ) এবং ১০ অক্টোবর ‘জি’ ইউনিট (আইবিএ-জে ইউ) ও ‘ই’ ইউনিটের (বিজনেস স্টাডিজ অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া সূচিতে বলা হয়েছে।

ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য, সূচি এবং ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ju-admission.org এবং www.juniv.edu/admission থেকে জানা যাবে।