না. গঞ্জে গার্মেন্টস বন্ধে শ্রমিক অসন্তোষ

বকেয়া পরিশোধ না করে বিনা নোটিশে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে একটি পোশাক কারখানা বন্ধের পর সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে শ্রমিকরা।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2018, 02:59 PM
Updated : 22 Sept 2018, 02:59 PM

শনিবার আদমজী ইপিজেডের ‘সোয়াদ ফ্যাশন গার্মেন্টেস’ কারখানা বন্ধের ঘোষণায় পাঁচ ঘণ্টাব্যাপী নারায়ণগঞ্জ-আদমজী ইপিজেড-ডেমরা সড়ক অবরোধ করে রাখে শ্রমিকরা। এ সময় রাস্তার দুই পাশে যানজটের সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

সোয়াদ গার্মেন্টসের শ্রমিক রাশেদ মিয়া বলেন, শ্রমিকদের কোনো নোটিশ না দিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় কর্তৃপক্ষ কারাখানা বন্ধ ঘোষণা করে।

“দুই মাসের বকেয়া বতেন, বোনাস ও রিজার্ভ ফান্ডের টাকা পাওনা রয়েছে; কিন্তু মালিকপক্ষ বকেয়া পাওনা পরিশোধ না করেই কারখানা বন্ধ ঘোষণা করে নোটিশ টানিয়ে দেয়।”

শিল্প পুলিশ-৪ নারায়ণগঞ্জের পরিচালক পুলিশ সুপার জাহিদুল ইসলাম বলেন, শনিবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে এসে কারখানা বন্ধ দেখে উত্তেজিত হয়ে ওঠে। পরে শ্রমিকরা একত্রিত হয়ে নারায়ণগঞ্জ-আদমজী ইডিজেড-ডেমরা সড়কে অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে।

“শ্রমিকরা সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখে।”

পরে শিল্পাঞ্চল পুলিশ গিয়ে মালিকপক্ষের সঙ্গে আলাপ আলোচনার পর আগামী মাসের ২২ অক্টোবর বকেয়া বেতন পরিশোধ করা হবে বলে শ্রমিকদের আশ্বস্ত করলে তারা অবরোধ তুলে নেয় বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা জাহিদুল।

বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে এই পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

শাহনাজ নামের আরেক শ্রমিক বলেন, “এই কারখানাটিতে প্রায় সাড়ে তিন হাজার শ্রমিক কাজ করে। হঠাৎ গার্মেন্টস বন্ধ করে দেওয়ায় আমরা বেকার হয়ে পড়েছি।”

শ্রম আইন অনুযায়ী তাদের সব পাওনা যেন দ্রুত পরিশোধ করার দাবি জানান ইয়ামীন নামের আরেক শ্রমিক।