কৃষি বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনে তালা দিলেন কর্মচারীরা

দুই কর্মচারীকে বরখাস্তসহ কয়েকজনকে শাস্তির প্রতিবাদে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কর্মকর্তা ও কর্মচারীরা বিভিন্ন ভবনে তালা দিয়েছেন।

ইলিয়াস আহমেদ ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2018, 02:43 PM
Updated : 20 Sept 2018, 06:17 PM

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বিক্ষোভ মিছিল করেন কর্মকর্তা ও কর্মচারীরা। পরে উপাচার্যের বাসভবন অবরোধ করেন এবং প্রশাসনিক ভবন, কোষাধ্যক্ষের কার্যালয় ও প্রকৌশল ভবনে তালা দেন। এ সময় প্রশাসনিক ভবনের বিদ্যুৎ সংযোগও বন্ধ করে দেওয়া হয়।

সারাদিন অবরোধের পর সন্ধ্যায় দুপক্ষ আলোচনায় বসে। ভবনগুলোতে তখনও তালা দেওয়া থাকে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আতিকুর রহমান খোকন বলেন, “সন্ধ্যার পর দুপক্ষের মধ্যে আলোচনা শুরু হয়েছে। আশ করি, সমাধান হয়ে যাবে।”

গত সোমবার বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের একটি সংবাদ সম্মেলনে কয়েকজন কর্মচারীর সঙ্গে উপ-উপাচার্যের কথাকাটাকাটি হয়। এ সময় কর্মচারীরা সেখানে হট্টগোল করেন। এ ঘটনায় প্রশাসন দুই কর্মচারীকে সাময়িক বরখাস্ত এবং ছয়জনকে কারণ দর্শানোর নোটিশ দেয়। 

প্রক্টর আতিকুর রহমান বলেন, গত সোমবার (১৭ সেপ্টেম্বর) উপাচার্যরে কার্যালয়ে স্নাতক ভর্তি পরীক্ষা বিষয়ে সংবাদ সমেলনের আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

“সেখানে বিশ্ববিদ্যালয় অফিসার পরিষদের সভাপতি আরিফ জাহাঙ্গীর ও সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমানের নেতৃত্বে ৩০ জনের মতো কর্মচারী উপস্থিত হয়ে তাদের বেতন কাঠামো বিষয়ে দাবি দাওয়া তুলে ধরেন।” প্রক্টর বলেন, এ নিয়ে উপ-উপাচার্য জসীম উদ্দিন খানের সঙ্গে ওই কর্মচারীদের উত্তপ্ত বাক্য বিনিময় হয়। এক পর্যায়ে তারা জসীম উদ্দিনের সঙ্গে অশালীন আচরণ করেন। 

উপাচার্য আলী আকবর বলেন, হট্টগোলের ঘটনায় বুধবার রেজিস্ট্রার সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক নোটিশে শিক্ষা বিষয়ক শাখার কর্মচারী ও ৩য় শ্রেণির কর্মচারী পরিষদের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন ও কর্মকর্তা পরিষদের যুগ্ম সম্পাদক জিয়াউর রহমান টিটুকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এছাড়া আরও ছয় জনকে কারণ দর্শানোর নোটিশ দিয়ে আগামী ৭ দিনের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এরা হলেন বিশ্ববিদ্যালয় সম্প্রসারণ কেন্দ্রের সহকারী পরিচালক মোহাম্মদ আবুল বাসার আমজাদ, ডেপুটি লাইব্রেরিয়ান খাইরুল আলম নান্নু, আবদুল বাতেন, ক্রীড়া প্রশিক্ষণ বিভাগের মোহাম্মদ মোস্তাইন কবীর সোহেল, সংস্থাপন শাখার সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ আশিকুল আলম বাচ্চু ও খামার ব্যবস্থাপনা শাখার অতিরিক্ত রেজিস্ট্রার হেলাল উদ্দীন।