ঠাকুরগাঁওয়ে সড়ক দখল করে দোকান

ঠাকুরগাঁও শহরের বঙ্গবন্ধু সড়ক দখল করে খাবারের দোকান বসানো হয়েছে। দোকানগুলো রাস্তার পাশে হওয়ায় গাড়ির ধাক্কায় যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2018, 05:40 AM
Updated : 17 Sept 2018, 05:40 AM

সরেজমিনে দেখা গেছে, বঙ্গবন্ধু সড়কের (জেলা পরিষদ ডাকবাংলো থেকে প্রাথমিক শিক্ষক ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) পর্যন্ত দখল করে প্রায় ১৫ থেকে ২০টি খাবার ও কাপড় দোকান দোকান বসানো হয়েছে।

মূল দোকান সড়কের ওপর রেখেই ক্রেতাদের জন্য সামনে আসন পাতা হয়েছে। আর দোকান ঘেঁষেই চলছে বাস, ট্রাক, পিকআপসহ নানা যানবাহন।

স্থানীয়রা জানান, আগে দোকানগুলে শহরের সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের বড়মাঠের চারপাশে ছিল। গত ২৯ মার্চ প্রধানমন্ত্রীর ঠাকুরগাঁওয়ে সফরের সময় মাঠের চারপাশ থেকে দোকানীদের সরিয়ে দিয়ে সেখানে কাঁটাতারের বেড়া দিয়ে দেয় পৌরসভা কর্তৃপক্ষ।

ঘোষপাড়া এলাকার আব্দুল্লাহ হক বলেন, কিছুদিন আগেও বড়মাঠে ছড়িয়ে ছিটিয়ে চটপটি, ফুচকাসহ নানা খাবারের দোকান বসত। বাড়ি ফেরার আগে অনেকেই মাঠে গিয়ে সময় কাটাতো, চটপটি-ফুচকা খেত।

“সম্প্রতি বড়মাঠের চারপাশ সীমানা প্রাচীর নির্মাণ করে দোকানীদের মাঠের ভেতর থেকে সরিয়ে দেয় পৌরকর্তৃপক্ষ। এখন দোকানীরা বড়মাঠের সীমানা প্রাচীর ঘেঁষে সড়ক দখল করে দোকান নিয়ে বসেছেন।

শহরের সরকারপাড়ার আরমান হোসেন বলেন, “বাচ্চারা সবসময় ব্যস্ত রাস্তার উপর বসে চটপটি-ফুচকা খায়। কখন যে কোন দুর্ঘটনা ঘটে কে জানে।”

বসিরপাড়া এলাকার জুয়েল ইসলাম বলেন, “শহরের বঙ্গবন্ধু সড়কটি এমনিতেই দুর্ঘটনাপ্রবণ। সম্প্রতি শহরে যে সব বড় বড় দুর্ঘটনা ঘটেছে, তার বেশির ভাগই ঘটেছে এ সড়কে। তার মধ্যে এই সড়কের ওপর এভাবে বেঞ্চ পেতে খাবারের দোকান বসানো ঠিক না।”

এতে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন জুয়েল।   

একই এলাকার সুলতানা পারভিন বলেন, কিছুদিন আগে তিনি ও তার মেয়ে বঙ্গবন্ধু সড়কের পাশের একটি দোকানে ফুচকা খেতে গিয়ে অটোরিকশার ধাক্কায় আহত হয়েছেন।

জানতে চাইলে দোকানদার মো. হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা পেটের দায়ে এখানে দোকান করছি। বড় মাঠের পাশ থেকে সরিয়ে দেওয়ায় উপায় না পেয়ে ব্যস্ত সড়ক দখল করে দোকান বসিয়েছি। আমাদের দোকান নিয়ে বসার একটা জায়গা করে দিলে আমরা সেখানে চলে যাব “

এ বিষয়ে ঠাকুরগাঁও পৌরসভার মেয়র মির্জা ফয়সল আমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মাঠরক্ষার জন্য ও মাঠের চারদিকে গাছ লাগানোর জন্য কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে। মাঠের পাশের দোকানদারেরা এখন সড়কে দোকান নিয়ে বসেছে। বিষয়টি আমার নজরে এসেছে।

তাদের অন্য কোনো জায়গায় সরিয়ে নেওয়ার বিষয় নিয়ে আলোচনা চলছে বলে জানান ফয়সল।