আকিফার মৃত্যু: বাস চালক গ্রেপ্তার

কুষ্টিয়া শহরে বাসের ধাক্কায় মায়ের কোল থেকে ছিটকে পড়ে এক বছরের শিশু আকিফা খাতুনের মৃত্যুর ঘটনায় বাসের চালক মহিত মিয়া খোকনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2018, 06:33 AM
Updated : 13 Sept 2018, 11:32 AM

র‌্যাব-১২ কুষ্টিয়া ক্যাম্পের কোম্পানি কমান্ডার মোহাইমিনুল ইসলাম বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানান।

তিনি বলেন, “দুপুরে সংবাদ সম্মেলন করে মহিতকে গ্রেপ্তারের বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।”

গত ২৮ অগাস্ট কুষ্টিয়া শহরতলীর চৌড়হাস মোড়ে ফয়সাল গঞ্জেরাজ পরিবহনের বাসের ধাক্কায় মায়ের কোল থেকে ছিটকে পড়ে যায় শিশু আকিফা। দুই দিন পর হাসপাতালে তার মৃত্যু হয়।
আকিফার বাবা হারুনর রশিদ ৩০ অগাস্ট গঞ্জেরাজ পরিবহনের চালক মহিত মিয়া ওরফে খোকন, তার সহকারী ইউনুস মাস্টার এবং বাস মালিক জয়নাল আবেদীনের বিরুদ্ধে কুষ্টিয়া মডেল থানায় মামলা করেন।

এই মামলায় গত রোববার (৯ সেপ্টেম্বর) ফরিদপুর থেকে বাসের মালিক জয়নালকে গ্রেপ্তার করে র‌্যাব। পরদিন তাকে কুষ্টিয়ার জ্যেষ্ঠ বিচারিক হাকিম এমএম মোর্শেদের আদালতে হাজির করা হয় এবং তার পক্ষে জামিনের আবেদন করা হয়। একই সময় চালক মহিতও ওই আদালতে হাজির হয়ে জামিনের আদেন করেন।

শুনানি শেষে আদালত দুজনকেই জামিন দেয়।

এর পরদিন (মঙ্গলবার) পুলিশের আবেদনের প্রেক্ষিতে একই আদালত এই মামলায় দণ্ডবিধির ৩০২ ধারা, অর্থাৎ হত্যার ধারা যুক্ত করার আদেশ দেয়। সেইসঙ্গে বাস মালিক ও চালকের জামিন বাতিলের আদেশ দেয়।

এর আগে মামলা করার সময় আকিফার বাবা দণ্ডবিধির ৩০২ ধারা যুক্ত করতে চাইলেও গেজেট না হওয়ার কারণ দেখিয়ে কুষ্টিয়া মডেল থানা পুলিশ তা দণ্ডবিধির ২৭৯/৩৩৮(ক), ৩০৪(খ) ধারায় মামলাটি নথিভুক্ত করেছিল।

গত ২৮ অগাস্ট দুপুরে চৌড়হাস মোড়ের ওই ঘটনার একটি সিসিটিভি ভিডিও ফোইসবুকে ছড়িয়ে পড়লে দেশজুড়ে প্রতিক্রিয়া হয়।

সেখানে দেখা যায়, গঞ্জেরাজ পরিবহনের একটি বাস রাস্তার পাশে দাঁড়িয়ে যাত্রী তুলছে। ওই সময় আকিফাকে কোলে নিয়ে তার মা রিনা বেগম বাসটির সামনে দিয়ে রাস্তা পার হচ্ছিলেন।

ওই সময়ই বাসটি চলতে শুরু করে এবং রিনা বেগমকে ধাক্কা দিয়ে চলে যায়। বাসের ধাক্কায় মায়ের কোল থেকে আফিফা পড়ে গিয়ে গুরুতর আহত হয়।

আহত মা-মেয়েকে উদ্ধার করে প্রথমে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি হলে শিশুটিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে সেখানেই মারা যায় আকিফা।