উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে এস্তোনিয়ার মন্ত্রী

কক্সবাজারের উখিয়ায় কয়েকটি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন এস্তানিয়ার পররাষ্ট্র মন্ত্রী স্ভেন মিকসার।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2018, 12:37 PM
Updated : 10 Sept 2018, 12:37 PM

সোমবার তার নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল ক্যাম্পগুলো পরিদর্শন করেন।

এ সময় তিনি ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি রোহিঙ্গাদের মর্যদা ও অধিকার নিয়ে তাদের স্বদেশে ফেরার বিষয়ে গুরুত্বারোপ করেন।  

প্রতিনিধি দলে বাংলাদেশে ডেনমার্কের রাষ্ট্রদূত মো. আব্দুল মুহিত, ভারতের নয়াদিল্লিতে এস্তোনিয়ার রাষ্ট্রদূত রিহো ক্লুভ ও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

দলটি কক্সবাজার থেকে উখিয়া পৌঁছে কুতুপালং ক্যাম্প সংলগ্ন ইউএনএইচসিআরের ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় সেখানে অবস্থানকারী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন।

এরপর তারা কুতুপালংয়ে ডি-৪ ক্যাম্পে পরিদদর্শনে যান। সেখানে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) পরিচালিত হাসপাতালের চিকিৎসা কার্যক্রম এবং ইউনিসেফ পরিচালিত শিশুবান্ধব কেন্দ্র পরিদর্শন করেন।

পরে তারা কুতুপালংয়ে ডি-৫ ক্যাম্পে যান। সেখানে তারা বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের কমিউনিটি নেতাদের (ক্যাম্প মাঝি) সঙ্গে কথা বলেন।

এ সময় রোহিঙ্গা কমিউনিটির নেতারা প্রতিনিধি দলের কাছে সম্মানজনক নাগরিক মর্যদা এবং নিরাপত্তার সঙ্গে মিয়ানমারে ফেরার ইচ্ছার কথা তুলে ধরেন।

পরে প্রতিনিধি দলটি ঢাকা ফেরার জন্য কক্সবাজারের উদ্দেশে রওনা দেন।