আখাউড়া দিয়ে আমদানি-রপ্তানি ফের চালুর ঘোষণা

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার তিন দিনের মাথায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ফের আমদানি-রপ্তানি চালুর ঘোষণা এসেছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2018, 05:45 PM
Updated : 9 Sept 2018, 05:45 PM

সোমবার সকাল থেকে এই স্থলবন্দর দিয়ে পুনরায় আমদানি-রপ্তানি স্বভাবিক হবে বলে আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন জানিয়েছে।  

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, রোববার বিকালে ভারতের আগরতলার স্থলবন্দরের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে মালামালের নিরাপত্তা আশ্বাসের পর এই সিদ্ধান্ত নিয়েছে আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন।

“তবে মাছ রপ্তানি আপাতত বন্ধ থাকবে।” 

তিনি আরও জানান, আগরতলায় বিজেপি ও কংগ্রেসপন্থি ব্যবসায়ীদের মাঝে দ্বন্দ্ব চলছিল আগে থেকেই। পাশাপাশি আগরতলা আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক খোকন ভৌমিকের সঙ্গে তার পার্টনারদের আর্থিক লেনদেন নিয়ে ঝামেলা চলছে। এরই মধ্যে খোকন ভৌমিক ব্যবসায়িক কাজে বাংলাদেশে চলে আসেন।

তিনি জানান, এতে করে তার পার্টনাররা ক্ষিপ্ত হয়ে বুধবার সকালে তার ব্যবসা প্রতিষ্ঠানে তালা লাগিয়ে দেন। পাশপাশি বাংলাদেশ থেকে আমদানি করা মাছ, পাথর ও তুলাসহ বিভিন্ন পণ্য বন্দরের প্রধান ফটকে আটকে দেন।

“এতে করে বুধবার বাংলাদেশ থেকে যাওয়া প্রায় ২২ লাখ ৫ হাজার ৯শ টাকার মাছ পচে নষ্ট হয়ে যায়। আটকে যায় বাংলাদেশ থেকে রপ্তানি করা ওই মাছের টাকা।”

তিনি জানান, এছাড়াও আগরতলায় ব্যবসায়ীরা বাংলাদেশের ব্যবসায়ীদের জানান তাদের সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য সব ধরনের পণ্য নেওয়া বন্ধ থাকবে। এতে করে বাংলাদেশি ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাই  আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করার ঘোষণা দেয় বৃহস্পতিবার বিকেলে।