ঠাকুরগাঁওয়ে নীলগাই উদ্ধার

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলায় বিরল প্রজাতির একটি নীলগাই ধরা পড়েছে।

ঠাকুরগাঁও প্রতিনিধিশাকিল আহমেদ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2018, 05:21 PM
Updated : 4 Sept 2018, 05:21 PM

মঙ্গলবার নেকমরদ ইউনিয়নের যদুয়ার গ্রামে গ্রামবাসীর হাতে এটি ধরা পড়ে বলে জানান উপজেলার সামাজিক বনায়ন ও নার্সারি কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান আলী।

এলাকাবাসীর বরাতে শাহজাহান আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিকালে যদুয়ার গ্রামের কুলিক নদীতে মাছ ধরার সময় স্থানীয় আবু জাহিদ নামে এক ব্যক্তি প্রাণীটিকে দেখেন। তিনি এটিকে চিনতে না পারায় আগ্রহী হয়ে স্থানীয়দের ডেকে আনেন।

শাহজাহান বলেন, এরপর গ্রামবাসী সেখানে পশুটিকে বেঁধে রাখেন। খবরটি ছড়িয়ে পড়লে পশুটিকে দেখতে গ্রামবাসী আবু জাহিদের বাড়িতে ভিড় জমায়। পরে জানা যায় এটি বিলুপ্ত নীলগাই।

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মো. আখতারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “খবর পাওয়ার পর নীলগাইটি উদ্ধারের জন্য রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দেওয়া হয়েছে।”

“নীলগাইটিকে উদ্ধার করে রানীশংকৈল উপজেলার রামরাই দিঘিতে রাখা হয়েছে। সেখানেই প্রাথমিক চিকিৎসা চলছে। তবে কোথা থেকে নীলগাইটি এসেছে এ বিষয়ে এখনও কিছু জানা যায়নি। রাষ্ট্রীয় সম্পদ হিসেবে এটিকে সংরক্ষণ করা হবে।”

রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জেলা প্রশাসক খবরটি জানানোর পর রানীশংকৈল উপজেলার সামাজিক বনায়ন ও নাসারি কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান আলীকে ঘটনাস্থলে পাঠিয়ে দেওয়া হয়।

“এরপর শাহজাহান আলী ও নেকমরদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এনামুল হক বিলুপ্তপ্রায় নীলগাইটি আবু জাহিদের বাড়ি থেকে উদ্ধার করে নিজেদের আওতায় নেন।”

শাহজাহান আলী জানান, স্থানীয়রা নীলগাইটিকে উদ্ধারের সময় এটি আঘাত পেয়েছিল; তার চিকিৎসা চলছে।