সালাম মুর্শেদী খুলনা-৪ আসনের এমপি নির্বাচিত

খুলনা-৪ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী শিল্পপতি আব্দুস সালাম মুর্শেদীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2018, 12:49 PM
Updated : 4 Sept 2018, 03:42 PM

জাতীয় নির্বাচনের মাত্র তিন মাস আগে এই উপ নির্বাচনে আর কোনো প্রার্থী না থাকায় ফাঁকা মাঠেই গোল দিলেন বাংলাদেশ জাতীয় দলের এই সাবেক ফুটবলার।

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন মঙ্গলবার খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ইউনুচ আলী একমাত্র প্রার্থীকে ‘নির্বাচিত’ ঘোষণার এই আনুষ্ঠানিকতা সারেন।

ইউনুচ আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, উপ-নির্বাচনের রিটার্নিং অফিসারের দপ্তর থেকে মোট তিনজন এবার মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।

কিন্তু ২৬ অগাস্ট মনোনয়নপত্র জমার শেষ দিন বিজেএমইএ-এর সাবেক সভাপতি এনভয় গ্রুপের এমডি সালাম মুর্শেদী ছাড়া অন্য কেউ মনোনয়নপত্র জমা না দেওয়ায় তার সংসদে যাওয়া তখনই একপ্রকার নিশ্চিত হয়ে যায়।

রিটার্নিং কর্মকর্তা বলেন, ২৮ অগাস্ট যাচাই বাছাই শেষে সালাম মুর্শেদীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। নিয়ম অনুযায়ী মঙ্গলবার প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন তাকে নির্বাচিত ঘোষণা করা হয়। 

আগামী ২০ সেপ্টেম্বর এই উপ-নির্বাচনের ভোট গ্রহণের তারিখ রেখেছিল নির্বাচন কমিশন।

জাতীয় পার্টির এস এম আনিসুর রহমান ও স্বতন্ত্র হিসেবে ডা. শেখ হাবিবুর রহমান মনোনয়নপত্র সংগ্রহ করলেও তারা আর জমা দেননি।

খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মোস্তফা রশিদী সুজা গত ২৫ জুলাই সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা গেলে খুলনা-৪ (রূপসা-দিঘলিয়া-তেরখাদা) আসনটি শূন্য হয়।

৫৫ বছর বয়সী সালাম ‍মুর্শেদীর বাড়ি খুলনার রূপসা উপজেলায়। নিজের জেলায় তরুণ বয়সেই পরিচিত পান ক্রীড়াবিদ হিসেবে। সত্তরের দশকে ঢাকায় আসার পর তিনি হয়ে ওঠেন ঢাকার ফুটবলের তারকা খেলোয়াড়দের একজন।

মোহামেডানের হয়ে ১৯৮২ সালে জাতীয় ফুটবল লীগে ২৭ গোল করেন সালাম মুর্শেদী, যা এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড। ক্রীড়া ক্ষেত্রে অবদানের জন্য সরকার ২০০৩ সালে তাকে জাতীয় ক্রীড়া পুরস্কারে ‍ভূষিত করে।

বিজেএমসিতে খেলার সময় প্লাটিনাম জুট মিলের সুপারভাইজার হিসেবে চাকরিতে থাকা অবস্থায় সালাম মুর্শেদীর মনে শিল্প কারখানা গড়ার পরিকল্পনা দানা বাঁধতে থাকে। পরে কুতুব উদ্দিন আহমেদের সাথে মিলে ১৯৮৪ সালে গড়ে তোলেন এনভয় গ্রুপ।

তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি সালাম মুর্শেদী বর্তমানে বাংলাদেশে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ইএবি) সভাপতি। প্রিমিয়ার ব্যাংকের পরিচালানা পর্ষদেও আছেন তিনি।

ক্যারিয়ারে ব্যবসার সঙ্গে এখন রাজনীতি যোগ হলেও সালাম মুর্শেদী ক্রীড়াঙ্গন ছাড়েননি। বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) তিনি আছেন জ্যেষ্ঠ সহ-সভাপতি হিসেবে।