টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নৈশ প্রহরী নিহত

‘ইয়াবা ব্যবসায়ীকে ধরিয়ে দেওয়ায়’ কক্সবাজারের টেকনাফে একটি রোহিঙ্গা ক্যাম্পে এক নৈশ প্রহরীকে গুলি করে হত্যা করা হয়েছে। 

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2018, 12:01 PM
Updated : 31 August 2018, 04:47 PM

শুক্রবার বিকালে হ্নীলা ইউনিয়নের লেদা রোহিঙ্গা ক্যাম্পে এ ঘটনা ঘটে বলে জানান টেকনাফ থানার ওসি রণজিত কুমার বড়ুয়া।

নিহত মোহাম্মদ আবু ইয়াছের (৪২) লেদার অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা মোহাম্মদ ইসলামের ছেলে। তিনি লেদা রোহিঙ্গা ক্যাম্পের নৈশ প্রহরী ছিলেন।

স্থানীয়দের বরাত দিয়ে ওসি রণজিত বলেন, “বিকাল ৩টার দিকে লেদা ক্যাম্পে গুলিতে আবু ইয়াছের নামের একজন নিহত হয়েছেন।”

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছার আগে সংঘর্ষকারীরা পালিয়ে যায়। তবে কে বা কারা এ ঘটনায় জড়িত পুলিশ এখনও তা নিশ্চিত হতে পারেনি বলে জানান ওসি।

লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

লেদা ক্যাম্পের ছয়টি ব্লকের চেয়ারম্যানের দায়িত্ব পালনকারী আব্দুল মতলব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আবু ইয়াছেরকে তিন মাস আগে স্থানীয় প্রশাসন স্বেচ্ছাসেবক হিসেবে নৈশ প্রহরীর পদে নিয়োগ দেয়। তিনিসহ আরও কয়েকজন রোহিঙ্গা স্বেচ্ছাসেবক হিসেবে রাতের বেলায় ক্যাম্প পাহারা দিতেন।

আব্দুল মতলব বলেন, দুই সপ্তাহ আগে একটি ইয়াবা চক্র লেদা ক্যাম্পে ইয়াবা ট্যাবলেট নিয়ে ঢোকার সময় আবু ইয়াছেরসহ আরও ২/৩ জন নৈশ প্রহরী তাদের আটক করে প্রশাসনের কাছে হস্তান্তর করেন। এই ইয়াবা চক্রে স্থানীয় ও রোহিঙ্গারা জড়িত রয়েছে।

“ওই ঘটনায় ১৬০০ ইয়াবাসহ লেদা ক্যাম্পের এ-ব্লকে বাসিন্দা মো. আমিন এবং স্থানীয় আলিখালী এলাকার বাসিন্দা মো. ইউছুপকে পুলিশ আটক করে।”

মতলব বলেন, ওই ইয়াবা সিন্ডিকেটটি ইয়াছেরসহ অন্য নৈশ প্রহরীদের উপর ক্ষুদ্ধ ছিল। এ নিয়ে গত কয়েকদিন ধরে তারা প্রহরীদের হুমকি দিয়ে আসছিল।

তিনি বলেন, শুক্রবার বিকালে লেদা ক্যাম্পের উত্তরের শেষ সীমানা এ ব্লক এলাকায় আবু ইয়াছের তার কয়েকজন বন্ধু নিয়ে গল্প করছিলেন। এ সময় স্থানীয় বাসিন্দা হ্নীলা ইউনিয়নের আলিখালীর ছৈয়দ আলম ও রঙ্গীখালীর রিদুয়ানসহ কয়েকজন লোক এসে আবু ইয়াছেরের সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়ে।

“এক পর্যায়ে আবু ইয়াছেরকে গুলি করে তারা পালিয়ে যায়। গুলিবিদ্ধ হয়ে তিনি ঘটনাস্থলে মারা যান।”