যশোরে রানার সম্পাদক মুকুল হত্যার বিচার হয়নি ২০ বছরেও

যশোরের দৈনিক রানার পত্রিকার সম্পাদক আর এম সাইফুল আলম মুকুল হত্যার বিচার হয়নি ২০ বছরেও।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2018, 10:17 AM
Updated : 30 August 2018, 10:49 AM

বৃহস্পতিবার বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে তার ২০তম মৃত্যুবার্ষিকী পালনকালে হতাশার কথা জানিয়েছে পরিবার।

১৯৯৮ সালের ৩০ অগাস্ট রাতে যশোর শহরের বেজপাড়ায় মুকুল তার বাড়ির কাছে বোমা হামলায় নিহত হন। পরদিন তার স্ত্রী হাফিজা আক্তার শিরিন অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে থানায় মামলা করেন।

যশোরের পিপি রফিকুল ইসলাম পিটু বলেন, “এ মামলায় সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। ২৫ জনের সাক্ষ্য নিয়েছে আদালত। শিগগিরই যুক্তিতর্ক শুরু হবে। এরপর রায়ের মাধ্যমে দ্রুত মামলা নিষ্পত্তি হবে আশা করছি।”

মামলা বিলম্বিত হওয়ার কারণ সম্পর্কে তিনি বলেন, মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি যশোর জোনের তৎকালীন এএসপি দুলাল উদ্দিন আকন্দ ১৯৯৯ সালের ২৩ এপ্রিল বিএনপি নেতা সাবেক মন্ত্রী তরিকুল ইসলামসহ ২২ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দিয়েছিলেন।

“পরে মামলাটি হাইকোর্ট বাতিল করে দেয়। ২০০৫ সালে হাইকোর্টের একটি বিশেষ বেঞ্চ মামলা পুনরুজ্জীবিত করে বর্ধিত তদন্তের নির্দেশ দেয়। ওই বছরের ২১ ডিসেম্বর সিআইডি কর্মকর্তা মওলা বক্স নতুন দুইজনের নাম অন্তর্ভুক্ত করে আদালতে সম্পূরক অভিযোগপত্র দেন। পরে আবার সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম ও রূপম নামে এক আসামিকে অব্যাহতি দেওয়া হয়। তাছাড়া মামলা থেকে অব্যাহতি পেতে হাইকোর্টে আবেদন করেন ইত্তেফাকের সাংবাদিক এ মামলার আসামি ফারাজী আজমল হোসেন। তার আবেদন নিষ্পত্তি করতে সময় যায়। পরে যশোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালত ফারাজীর অংশ বাদ রেখে ফের বিচার শুরুর আদেশ দেয়।”

এ রকম নানা কারণে বিচারকাজ বিলম্বিত হয় বলে তিনি জানান।