খাগড়াছড়িতে সাত খুন: ঘটনাস্থলে মানবাধিকার কমিশনের তদন্ত দল

খাগড়াছড়িতে সাত খুনের ঘটনা তদন্তে ঘটনাস্থল পরিদর্শন করেছে জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত কমিটি।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2018, 10:24 AM
Updated : 27 August 2018, 10:24 AM

সোমবার সকালে সদরের স্বণির্ভর বাজারের ঘটনাস্থল পরিদর্শনের সময় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, ইউপিডিএফ নেতাকর্মী, স্থানীয় এবং ভুক্তভোগী পরিবারের সঙ্গে কথা বলেন কমিটির সদস্যরা।

জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নুরুন নাহার ওসমানীকে আহ্বায়ক করে গঠিত কমিটির সদস্য সচিব কমিশনের উপ পরিচালক এম রবিউল ইসলাম এবং সদস্য বাঞ্চিতা চাকমা।

পরিদর্শনকালে নুরুন নাহার ওসমানি সাংবাদিকদের বলেন, “আমরা তথ্য-উপাত্ত সংগ্রহ করে মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের কাছে প্রতিবেদন জমা দেব।”

এ সময় জেলা প্রশাসনের তদন্ত কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু ইউছুফ ও সদস্য সচিব সৈয়দ শামছুল তাবরীজও সেখানে উপস্থিত ছিলেন।

মানবাধিকার কমিশনের তদন্ত কমিটির কাছে ইউপিডিএফের পক্ষ থেকে চার দফা দাবি তুলে ধরে  লিখিত বক্তব্য দেন পাহাড়ী ছাত্র পরিষদ খাগড়াছড়ি শাখার সাধারণ সম্পাদক অমল চাকমা।

অমল চাকমা বলেন, চার দফা দাবির মধ্যে রয়েছে বিচার বিভাগীয় তদন্ত, অবিলম্বে হামলাকারীদের শনাক্ত করে গ্রেপ্তার, জননিরাপত্তা ও জানমালেল নিরাপত্তা দিতে ব্যর্থ প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের শাস্তি ও ভুক্তভোগী পরিবারদের ক্ষতিপূরণ।

এর আগে তদন্ত কমিটির সদস্যরা খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন।

গত ১৮ অগাস্ট খাগড়াছড়ির স্বনির্ভর এলাকায় অস্ত্রধারীদের গুলিতে ছয়জন নিহত হন। এরমধ্যে তিনজন ইউপিডিএফ সমর্তিত সংগঠনের নেতা। এছাড়া পেরাছড়া এলাকায় মিছিলে অস্ত্রধারীদের হামলা থেকে আরও একজন নিহত হয়।

এই ঘটনার জন্য জনসংহতি সমিতি এমএন লারমা গ্রুপকে দায়ী করে আসছে ইউপিডিএফ।