বিকল্প ছিল কাঠের সাঁকো, তাও গেল তলিয়ে

ঠাকুরগাঁওয়ে সেনুয়া নদীর বেইলি ব্রিজটি ভেঙে গেলে কর্তৃপক্ষ যে কাঠের সাঁকো তৈরি করেছিল, বন্যার পানিতে তা তলিয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছে এলাকাবাসী।

ঠাকুরগাঁও প্রতিনিধিমো. শাকিল আহমেদ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2018, 09:24 AM
Updated : 24 August 2018, 09:42 AM

শুক্রবার ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, জেলা শহরের কাছে সেনুয়া নদীর ওপর ভাঙা বেইলি ব্রিজের কাছে নির্মিত কাঠের এই সাঁকোটির আংশিক পানির নিচে, বাকি অংশ পানি ছুঁইছুঁই করছে।

সদর উপজেলার আকচা, বড়গাঁও, রাজাগাও, সালন্দর, ঢোলারহাট, পঞ্চগড়ের আটোয়ারীসহ ১০টি ইউনিয়নের মানুষ জেলা শহরের সঙ্গে যোগাযোগ রক্ষা করে এই নদী পার হয়ে।

জেলা শহরের গোয়ালপাড়ার বাসিন্দা মোহাম্মদ জীবন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। তাছাড়া যেকোনো সময় এখানে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

“সাঁকোটি খুবই ঝুকিপূর্ণ। যত দ্রুত সম্ভব এটা সংস্কার করা উচিত।”

স্থানীয়রা জানান, গত ৮ ডিসেম্বর একটি মালবোঝাই ট্রাক পার হওয়ার সময় এখানকার লোহার বেইলি ব্রিজটি ভেঙে যায়। সেই থেকে দুর্ভোগ শুরু।

স্থানীয় বরুণাগাঁও গ্রামের বাসিন্দা আনিসুর রহমান বলেন, বেইলি ব্রিজটি ভেঙে গেলেও কাঠের সাঁকো বানানোর পর যাতায়াত করা যাচ্ছিল। এখন তাও গেল ডুবে।

তলিয়ে যাওয়া সাঁকোটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন সদর উপজেলা সালন্দর ইউনিয়নের বাসিন্দা রুমানা রানী।

“এখন কষিপণ্য শহরে নেওয়ার জন্য প্রায় ২০ কিলোমিটার দূর দিয়ে ঘুরে যেতে হচ্ছে,” বললেন রাজাগাঁও ইউনিয়নের বাসিন্দা দবিরুল ইসলাম।

এলাকাবাসীর এই সমস্যা সমাধানের উদ্যোগ ইতোমধ্যেই নেওয়া হয়েছে। তবে কবে নাগাদ সুফল মিলবে তা নিশ্চিত করতে পারেনি কর্তৃপক্ষ।

জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী কান্তেশ্বর বর্মণ বলেন, “ভারি ট্রাক ওঠার কারণে লোহার বেইলি ব্রিজটি ভেঙে যায়। ইতোমধ্যেই সেখানে সেতু নির্মাণের কাজ শুরু হয়েছে।

“নদীতে পানি বেড়ে যাওয়ায় আপাতত তা বন্ধ আছে। পানি কমলে আবার কাজ শুরু হবে।”