বাসের অভাব, ট্রাকে ঈদযাত্রা

ঈদের আগের দিন গাজীপুরের বহু মানুষ বাস না পেয়ে ট্রাকে-পিকআপে করে বাড়ির উদ্দেশে রওনা হয়েছেন।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2018, 07:50 AM
Updated : 21 August 2018, 07:54 AM

মঙ্গলবার সকালে বোর্ডবাজার, ভোগড়া বাইপাস মোড়সহ বিভিন্ন এলাকায় যাত্রীদের ঝুঁকি নিয়ে ট্রাকে চড়তে দেখা গেছে।

চান্দনা-চৌরাস্তা এলাকায় বাস না পেয়ে পিকআপে করে রওনা হন শেরপুরের আবুবকর সিদ্দিক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, কয়েক দিন আগেই স্ত্রী সন্তানদের গ্রামের বাড়ি পাঠিয়ে দিয়েছেন।

“এখন আমি বাস না পেয়ে পিকআপে উঠছি। বাসে যেখানে দুইশ-আড়াইশ টাকায় যাওয়া যায় এখন সেখানে পাঁচশ টাকা ভাড়া গুনতে হচ্ছে। তার পরও মনে শান্তি পাচ্ছি যে বাড়ি যেতে পারছি।”

চন্দ্রা ত্রিমোড়, পূবাইলের মীরের বাজার চৌরাস্তা, টঙ্গীর স্টেশন রোড এলাকায়ও বহু মানুষকে ট্রাকে ও পিকআপে করে যাত্রা করতে দেখা গেছে। তবে সড়কে যানবাহনের চাপ থাকলেও জট নেই।

সালনা হাইওয়ে থানার ওসি বাসুদেব সিনহা বলেন, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে মৌচাক, শফিপুর, কোনাবাড়ি ও চন্দ্রা ত্রিমোড় এলাকায় গাড়ির চাপ রয়েছে। ওই এলাকায় যান চলছে ধীরগতিতে।

“যাত্রীর তুলনায় পরিবহন কম থাকায় ভোগান্তিতে পড়েছেন ঈদে ঘরমুখো যাত্রীরা। এজন্য যাত্রীরা পিকআপ ও ট্রাকে করে গন্তব্যে যাচ্ছেন।”

মালেকের বাড়ি, বড়বাড়ি, কুনিয়া এলাকায় গাড়ির ‘কিছুটা’ চাপ রয়েছে বলে জানিয়েছেন জেলা ট্রাফিক বিভাগের জ্যেষ্ঠ এএসপি সালেহ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, এসব এলাকায় পথচারীরা রাস্তা পার হওয়ার সময় গাড়ি থামতে গিয়ে মাঝে মাঝে গাড়ির টেইল হচ্ছে। এছাড়া এসব এলাকায় যানবাহনের সংকটও দেখা দিয়েছে। ঢাকা থেকে ময়মনসিংহ মহাসড়কে বাসের সংখ্যা কমে গেছে। ফলে যাত্রীরা ট্রাকে, পিকআপে চড়েই গন্তব্যে রওনা হচ্ছে।

এছাড়া মহাসড়কের অন্য এলাকায় যানবাহন বছরের অন্য সময়ের চেয়ে স্বাভাবিক বলে তিনি জানান।

মাওনা হাইওয়ে থানার ওসি মো. দেলোয়ার হোসেন বলেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে জৈনাবাজার, গড়গড়িয়া মাস্টার বাড়ি এলাকায় মঙ্গলবার সকাল থেকে যানবাহনের চাপ লক্ষ করা গেছে। তবে যাত্রীদের তুলনায় বাস-সংকট রয়েছে।

তবে দুপুরে গাড়ির চাপ থাকবে না বলে আশা করছেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেল শেখ।

তিনি বলেন, “যাত্রীদের অধিকাংশই গন্তব্যে চলে গেছে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে গাড়ির সংখ্যা হ্রাস পাচ্ছে। সকালে গাজীপুরের কয়েকটি জায়গায় গাড়ির চাপ দেখা গেলেও বিকালে এই চাপ থাকবে না আশা করছি।”