খাগড়াছড়িতে ৭ হত্যা: তদন্তে কমিটি, চিরুনী অভিযান শুরু

খাগড়াছড়িতে সাত জনের মৃত্যুর ঘটনা তদন্তে কমিটি করা হয়েছে। অবৈধ অস্ত্র উদ্ধার ও অপরাধীদের গ্রেপ্তারে ঘটনার পরপরই যৌথ বাহিনী চিরুনী অভিযান শুরু করেছে।

ফজলে এলাহী রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2018, 04:01 PM
Updated : 19 August 2018, 04:01 PM

আধিপত্য বিস্তারের দ্বন্দ্বে শনিবার সকালে খাগড়াছড়ি শহরের স্বনির্ভর পাড়ায় প্রতিপক্ষের গুলিতে ইউপিডিএফ (প্রসীত খীসা) সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদের জেলা সভাপতিসহ ছয়জন নিহত হয়েছেন; আহত হন আরও তিন জন।

দুপুরে এ ঘটনার প্রতিবাদে শহরের পেরাছড়া এলাকায় মিছিল বের করলে সেখানে আবার হামলা হয়। সেখানে মারা যান একজন।

খাগড়াছড়ি পুলিশ সুপার আলী আহমদ খান জানান, এ ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

খাগড়াছড়ির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু ইউছুফ আলীকে আহবায়ক করে গঠিত কমিটির সদস্য সচিব হলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সামছুল তাবরীজ।

সদস্যরা হলেন অতিরিক্ত জেলা পুলিশ সুপার এসএম সালাহ উদ্দিন, খাগড়াছড়ি আধুনিক সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক নয়নময় ত্রিপুরা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক জসিম উদ্দিন।

কমিটিকে সাত কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

তবে এ ঘটনায় এখনও মামলা হয়নি বলে জানান পুলিশ সুপার (এসপি) আলী আহমদ খান।

এসপি বলেন, অবৈধ অস্ত্র উদ্ধার ও চিহ্নিত অপরাধীদের গ্রেপ্তারে শনিবার দুপুর থেকে যৌথ বাহিনীর চিরুনী অভিযান শুরু হয়েছে। অভিযানে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী রয়েছে। আগামি ২৫ অগাস্ট পর্যন্ত চলবে অভিযান।

“শহরের গুরুত্বপূর্ণ স্থানে কয়েকটি চেকপোস্ট বসানো হয়েছে। এসব চেকপোস্টে তল্লাশি চলছে। এছাড়া জনমনে স্বস্তি ও আসন্ন ঈদুল আজহা নির্বিঘ্নে পালন করতে এ অভিযান চালানো হচ্ছে।”

এ ঘটনায় কারা জড়িত বা তাদের চিহ্নিত করা গেছে কি না প্রশ্ন করা হলে এসপি বলেন, “ইউপিডিএফ-এর প্রতিপক্ষ এ হত্যাকাণ্ডে জড়িত থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ।”

এ হামলায় এসএমজি ব্যবহার করা হয়েছে বলেও জানান তিনি।

স্বনির্ভর হত্যাকাণ্ডের একদিন পার হলেও এলাকা এখনও থমথমে। বন্ধ রয়েছে বেশিরভাগ ব্যবসায়িক প্রতিষ্ঠান। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা আছে।

এদিকে, নিহতদের মধ্যে ছয় জনের অন্ত্যেষ্টিক্রিয়া রোববার দুপুরে সম্পন্ন হয়েছে। আহত তিনজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।