নিজ বাড়িতে মওদুদকে অবরুদ্ধ রাখার অভিযোগ

বিএনপি স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদকে নোয়াখালীর বাড়িতে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

নোয়াখালী প্রতিনিধিআবু নাছের মঞ্জু, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2018, 02:29 PM
Updated : 17 August 2018, 03:27 PM

তবে পুলিশের দাবি, নিরাপত্তার জন্য তার বাড়ির সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে।

শুক্রবার বিকালে নোয়াখালী জেলা বিএনপি আয়োজিত সংবাদ সম্মেলনেও পুলিশের বিরুদ্ধে এই অভিযোগ তোলা হয়।

মওদুদের বক্তব্যের প্রতিবাদ করেছে কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ।

বৃহস্পতিবার মওদুদ আহমদ নিজেও সাংবাদিকদের এই অভিযোগ করেন। ওইদিন সকালে তিনি বাড়ি যান। সেখানে কয়েকজন সাংবাদিকের সঙ্গে তিনি কথা বলেন। এরপর থেকে মওদুদ বাড়িতেই অবস্থান করছেন।  

জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত বিএনপির সংবাদ সম্মেলনে বক্তব্য দেন দলের জেলা সভাপতি গোলাম হায়দার বিএসসি।

তিনি বলেন, বৃহস্পতিবার থেকে মওদুদ আহমদ তার নিজ বাড়িতে অবরুদ্ধ রয়েছেন।

“তিনি আমাকে জানিয়েছেন পুলিশ বলেছে তাকে বের হতে দেবে না।”

বাড়িতে মওদুদ আহমদের সঙ্গে দলীয় নেতা-কর্মীদেরকে দেখা করতে দেওয়া হচ্ছে না বলেও জানান গোলাম হায়দার।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, “শুক্রবার মওদুদ আহমদের বাড়ি থেকে বিএনপির সাত নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

“এরা হলেন বসুরহাট পৌর বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম রিপন, চর এলাহী ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সভাপতি আবদুল ওহাব (৪৫), গাংচিল ৯ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক একরামুল হক খোকন (৫৫), ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক খায়রুল আলম সেলিম (৪০), আবুল কাশেম (৫৫), ওমর ফারুক (৩০), চরপার্বতী ইউনিয়ন যুবদল নেতা নুর ইসলাম।”

সংবাদ সম্মেলনে বিএনপির জেলা সাধারণ সম্পাদক আবদুর রহমান, শহর সভাপতি আবু নাছের, সদর উপজেলা সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক নুরুল আমিন খান, জেলা ছাত্রদলের সভাপতি আজগর উদ্দিন দুখু, সাধারণ সম্পাদক আবু হাসান মো. নোমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে বৃহস্পতিবার মওদুদ আহমদ সাংবাদিকদের বলেছিলেন, “আমি অবরুদ্ধ অবস্থায় আছি। নেতাকর্মীদেরকে আমার সঙ্গে দেখা করতে দেওয়া হচ্ছে না। তাদেরকে ভয় দেখানো হচ্ছে, তাদের বাড়িতে বাড়িতে অভিযান চালানো হচ্ছে।”

মওদুদ আহমদকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ সত্য নয় দাবি করেন নোয়াখালীর পুলিশ সুপার ইলিয়াছ শরীফ।

ইলিয়াছ শরীফ বলেন, “সড়ক পরিবহন মন্ত্রীকে নিয়ে মওদুদ আহমদের বক্তব্যের কারণে এলাকায় আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। এসব কারণে নিরাপত্তার স্বার্থে মওদুদ আহমদের বাড়ির সামনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছে।”

মওদুদের বাড়ি থেকে নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়নি বলেও তিনি দাবি করেন।

তিনি বলেন, “শহরের বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। তাদের প্রত্যেকের বিরুদ্ধে সুনির্দিষ্ট মামলা এবং নাশকতায় সম্পৃক্ততার অভিযোগ রয়েছে।”

মওদুদের বক্তব্যের প্রতিবাদ আ. লীগের

মওদুদ আহমদকে অবরুদ্ধ করে রাখা সংক্রান্ত বক্তব্যের প্রতিবাদ করেছে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ।

শুক্রবার বিকালে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে প্রতিবাদ জানানো হয়।

সংবাদ সম্মেলনে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান বাদল বলেন, “মওদুদ সত্যকে পাশ কাটিয়ে সরকার, আওয়ামী লীগ ও জনপ্রিয় নেতা ওবায়দুল কাদেরের বিরুদ্ধে মিথ্যাচার করছেন।”

তিনি বলেন, “মূলত মওদুদ আহমদের উপস্থিতিতে তার বাড়িতে দলীয় নেতাকর্মীরা সংঘর্ষে লিপ্ত হয়। এরপর মওদুদকে নিরাপত্তা দেওয়ার জন্য তার বাড়ির সামনে অবস্থান নেয় পুলিশ।”

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের জেলা সহসভাপতি ও বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা, উপজেলা সাধারণ সম্পাদক নুর নবী চৌধুরী, বসুরহাট পৌর আওয়ামী লীগ সভাপতি রেয়াজুল হক লিটন, সাধারণ সম্পাদক আবদুল খায়ের, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক গোলাম ছারওয়ার, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাহেদুর রহমান তুহিন, পৌরসভা যুবলীগের সভাপতি লুৎফুর রহমান মিন্টু, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, উপজেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নাজমা আক্তার শিফা প্রমুখ।