জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নতুন উপ-উপাচার্য নূরুল আলম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য (শিক্ষা) হয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. নূরুল আলম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2018, 02:58 PM
Updated : 14 August 2018, 02:58 PM

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ মঙ্গলবার তাকে চার বছরের জন্য নিয়োগ দিয়েছেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক রহিমা কানিজ।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তার নিয়োগের এ আদেশ আসে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১৩(১) ধারা অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এ বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল আলমকে উপ-উপাচার্য পদে নিয়োগ প্রদান করেছেন।”

রহিমা কানিজ বলেন, “আজ সন্ধ্যা থেকে নতুন উপ-উপাচার্য কাজে যোগ দেবেন।”

জাবি শিক্ষক সমিতির বর্তমান সভাপতি নূরুল আলম (৬১) এর আগে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন।

শিক্ষক সমিতির বর্তমান দায়িত্বের আগেও তিন মেয়াদে সভাপতি ছিলেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধু-আদর্শের শিক্ষক পরিষদের’ বর্তমান আহ্বায়কের দায়িত্বও রয়েছে তার কাঁধে।

ঢাকার ধামরাই থানায় ১৯৫৭ সালে জন্ম নেওয়া এই শিক্ষক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে ১৯৭৬ সালে স্নাতক ও ১৯৭৭ সালে স্নাতকোত্তর করেন। পরে এই বিশ্ববিদ্যালয়েই ১৯৮২ সালে শিক্ষকতায় যোগ দেন তিনি।

বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও সিনেট সদস্য, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন, মীর মশাররফ হোসেন হল প্রাধ্যক্ষ এবং পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালনের অভিজ্ঞতাও রয়েছে তার।

তার ছোট ভাই এ এ মামুনও জাবির পদার্থ বিজ্ঞান বিভাগরই অধ্যাপক।