নাব্যতা সংকট: শিমুলিয়া-কাঁঠালবাড়ি ৭ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ

নাব্যতা সংকটের কারণে সাত ঘণ্টা বন্ধ থাকার পর শিমুলিয়া কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল শুরু হয়েছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2018, 07:03 AM
Updated : 13 August 2018, 07:07 AM

সোমবার ভোর ৪টা থেকে বেলা ১১টা পর্যন্ত এ রুটে ফেরি চলাচল বন্ধ ছিল বলে বিআইডব্লিউটিসি’র এজিএম খন্দকার শাহ খালেদ নেওয়াজ জানান।

খালেদ বলেন, ভোর রাত ৪টায় বিকল্প চ্যানেলের মুখে ‘কুমিল্লা’, ‘কাকলী’ ও ‘কিশোরী’ ফেরি আটকে যায়। পরে ফেরিগুলো আবার শিমুলিয়া ঘাটে ফিরে আসে।

এর পরপরেই শিমুলিয়া কাঁঠালবাড়ি রুটে সব ধরনের ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে বেলা সাড়ে ১১টার দিকে ফেরি ‘কুমিল্লা’ শিমুলিয়া ঘাটে থেকে কাঁঠালবাড়ি রওনা হয়।

এই ফেরিটি চ্যানেল পাড়ি দিতে পারলে পরবর্তীতে ছোট ফেরি দিয়ে অ্যাম্বুলেন্সসহ ছোট যানগুলো পারাপারের চেষ্টা করা হবে বলে বিআইডব্লিউটিসির এ কর্মকর্তা জানান।

ফেরি চলাচলের জন্য উপযোগী পানির গভীরতা না থাকায় ফেরি চালকেরা বারবার বাধার মুখে পড়ছেন। বিপাকে রয়েছেন এই রুটে চলাচলকারী যাত্রীরাও।

খালেদ বলেন, “সাতটি ড্রেজার দিয়ে ড্রেজিং করার পরও বিকল্পে চ্যানেলে পানির গভীরতা আছে ৪-৫ ফুটের মতো। কিন্তু ফেরি চালাতে কমপক্ষে প্রয়োজন সাড়ে ৭ ফুট পানি। গত ১২ জুন থেকে ব্যবহার করে আসা এই চ্যানেলে বর্তমানে পলি জমে নাব্যতা সংকট দেখা দিয়েছে।”

বিআইডব্লিউটিসির এ কর্মকর্তা আরও বলেন, পণ্যবাহী ট্রাক ও ভারি যানগুলোকে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাট দিয়ে চলাচল করতে কথা বলা হয়েছে। এ কারণে দুদিন থেকে ঘাটে গাড়ি আসছে অনেক কম।

এরপরও ঘাট এলাকায় ছয় শতাধিক যানবাহন পারাপারে অপেক্ষায় রয়েছে ফেরি চলাচল উপযোগী করতে আরও দুইদিনের মত সময় লাগতে পরে বলে জানান তিনি।

বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশোলী (ড্রেজিং) এ এসএম আরেফিন বলেন, বিকল্প চ্যানেল ছাড়াও মূল চ্যানেলে (লৌহজং চ্যানেল) সাতটি ড্রেজার দিয়ে ক্রমাগত ড্রেজিং করা হচ্ছে। দুইটি রুট দিয়েই ফেরি চলাচল করবে।

পলি অপসারণ করা হলেও চ্যানেলের মুখে কেটে সরানো যাচ্ছেনা। ড্রেজিং করে ১৩ ফুট করলেও আশেপাশে থেকে ভেঙ্গে পড়ছে পলি। এতে চ্যানেল আবার বন্ধ হয়ে যাচ্ছে বলে জানান তিনি।