কক্সবাজার হাসপাতাল উন্নয়নে রেড ক্রসের প্রকল্প

কক্সবাজার সদর হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা সেবার উন্নয়নে একটি প্রকল্পের সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি-আইআরসি।

শংকর বড়–য়া রুমি কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2018, 05:47 PM
Updated : 12 August 2018, 05:47 PM

‘জরুরি বিভাগে সহায়তা বিষয়ক’ তিন বছর মেয়াদী এই প্রকল্পে সরকারের স্বাস্থ্য বিভাগ, হাসপাতাল কর্তৃপক্ষ ও আইআরসি যৌথভাবে কাজ করবে।

রোববার হাসপাতালের সম্মেলন কক্ষে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় এবং আইসিআরসি এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয় এবং এ উপলক্ষে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

প্রকল্প-সংশ্লিষ্টরা জানিয়েছেন, অবকাঠামো পুনর্নির্মাণ, বিভিন্ন উপকরণ ও চিকিৎসা সরঞ্জাম সহায়তা, সক্ষমতা বৃদ্ধি এবং জরুরি অবস্থায় বিশেষ সক্ষমতা প্রদানের লক্ষ্যে আইসিআরসি তিন বছর মেয়াদী এ প্রকল্প বাস্তবায়ন করবে। এছাড়া জরুরি বিভাগের পুনর্নির্মাণ কাজ অব্যাহত থাকাকালে হাসপাতালে একটি ‘অস্থায়ী জরুরি বিভাগও’ এ প্রকল্পের অধীনে চালু করা হবে। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ২৪ লাখ ৮২ হাজার টাকা।

আইআরসির বাংলাদেশের ডেপুটি হেড অফ ডেলেগেশন আব্দুল লতিফ এমবেকে বলেন, প্রকল্প চলাকালে আইসিআরসি কক্সবাজার সদর হাসপাতালের জরুরি বিভাগে প্রয়োজনীয় সরঞ্জাম ও আসবাবপত্র সরবরাহ করবে। পাশাপাশি জরুরি বিভাগের চিকিৎসক ও নার্সদের বিশেষজ্ঞ প্রশিক্ষকদের দ্বারা প্রশিক্ষণ দেওয়া হবে। হাসপাতালে আগত সকল রোগীদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করার লক্ষ্যে এর সঙ্গে যুক্ত হবে একটি ‘অস্থায়ী জরুরি বিভাগও।

কক্সবাজারের সিভিল সার্জন আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম সচিব সাইফুল্লাহিল আজম, কক্সবাজার সদর হাসপাতালের অতিরিক্ত পরিচালক সুলতান আহমদ, রেসিডেন্ট সার্জন টুটুল তালুকদার, রেসিডেন্ট ফিজিশিয়ান মো. শাহজাহান, আইআরসির বাংলাদেশের ডেপুটি হেড অফ ডেলেগেশন আব্দু লতিফ এমবেকে, আইসিআরসির নেটওয়াকিং এডভাইজার শিরিন সুলতানা এবং প্রজেক্ট ম্যানেজার বারবারা টার্নবুলারসহ স্বাস্থ্য বিভাগের ও আইআরসির সংশ্লিষ্ট কর্মকর্তারা।