শাহাজিবাজারের কূপ থেকে ফের গ্যাস উত্তোলন শুরু

হবিগঞ্জের শাহাজিবাজার গ্যাসক্ষেত্রের ছয় বছর পরিত্যক্ত থাকা ১ নম্বর কূপ থেকে আবার গ্যাস উত্তোলন শুরু হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিহবিগঞ্জ ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2018, 12:38 PM
Updated : 7 August 2018, 04:03 PM

মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া গ্যাস ক্ষেত্রের উপ-মহা ব্যবস্থাপক (জনসংযোগ) মনিরুল ইসলাম জানান, সোমবার রাতে উত্তোলন শুরুর পর এ কূপ থেকে দৈনিক ১৬ মিলিয়ন ঘনফুট (এমসিএফ) গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

১ নম্বর কূপ ওয়ার্ক ওভার প্রকল্পের পরিচালক মীর মো. আশলাফুল ইসলাম জানান, গত ৯০ দিন ধরে তারা এখানে কাজ করে যাচ্ছেন। এখানে ফের গ্যাসের সন্ধান পাওয়ার পর এ কূপে আগে ব্যবহৃত পুরনো সব জিনিসপত্র বাদ দিয়ে নতুন যন্ত্রপাতি স্থাপন করা হয়।

বর্তমানে প্রতিদিন ১৬ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে গেলেও এর পরিমাণ আরও বাড়তে পারে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বাপেক্সের পরিচালক (অনুসন্ধান) খন্দকার শাহজাহান বলেন, ১৯৬৩ সালে শাহজিবাজার গ্যাসক্ষেত্রের ১ নম্বর কূপ থেকে গ্যাস সরবারাহ শুরু হয়। ২০১২ সালে কূপটি থেকে গ্যাসের পরিবর্তে পানি বের হলে এটি বন্ধ করে দেওয়া হয়।

“পরবর্তীতে বাপেক্স আবার নতুন গ্যাস অনুসন্ধান শুরু করে শাহাজিবাজার এবং সিলেটের কৈলাসটিলা গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত কূপে।”

তিনি বলেন, বেশ কিছুদিন আগে শাহাজিবাজারের ১ নম্বর কূপে কাজ শুরু হয়। গত ২৪ জুলাই এ কূপে গ্যাস রয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

“প্রাথমিকভাবে ২৭৫ বিলিয়ন ঘনফুট  (বিসিএফ) গ্যাসের মজুদ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।”

হবিগঞ্জ গ্যাস ফিল্ডের উপ-মহাব্যবস্থাপক (অপারেশন) আবু তালেব জানান, ছয় বছর বন্ধ থাকার পর সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী গত ৭ মে থেকে এক নম্বর কূপের ওয়ার্কওভার শুরু করা হয়। প্রায় তিন মাস ওয়ার্কওভার শেষে গত সোমবার (৬ অগাস্ট) রাতে থেকে প্রায় তিন হাজার ফুট নিচ থেকে পরীক্ষামূলক গ্যাস উৎপাদন শুরু হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ায় বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটিডের কোম্পানি সচিব নসিবুজ্জামান তালুকদার বলেন, “বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের নিয়ন্ত্রণাধীন হবিগঞ্জ গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপ থেকে এখন পরীক্ষামূলকভাবে দৈনিক ১৬ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।”