সাভারে কারখানায় পোশাককর্মীকে মারধরে বিক্ষোভ

ঢাকার সাভারে একটি গার্মেন্ট কারখানায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে একজন কর্মীকে মারধরের প্রতিবাদে বিক্ষোভ করেছেন তার সহকর্মীরা।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2018, 07:01 PM
Updated : 21 July 2018, 07:02 PM

শনিবার রাতে সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের শ্যামপুর এলাকায় ‘দীপ্ত এ্যাপারেলন্স লিমিটেড’ কারখানায় এ ঘটনা ঘটে।

বিক্ষুব্ধ শ্রমিকরা তাড়াহুড়ো করে মূল ফটক দিয়ে বেরোতে গিয়ে পদদলিত হয়ে অর্ধশত শ্রমিক আহত হয়েছেন বলে সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) আবিদ হাসান জানিয়েছেন।

এ ঘটনায় কারখানার সুপারভাইজার আনোয়ার হোসেনকে আটক করেছে পুলিশ।

এসআই আবিদ জানান, শনিবার বিকালে কারখানার পাঁচতলায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রায়হান মিয়া (৩০) নামের এক সুইং অপারেটরকে মারধর করে রক্তাক্ত করে ওই ফ্লোরের সুপারভাইজার আনোয়ার।

প্রতিবাদে একদল শ্রমিক ওই সুপারভাইজারকে বরখাস্ত এবং তার বিচারের দাবিতে সন্ধ্যার পর থেকে কাজ বন্ধ রেখে কারখানার নিচে নেমে বিক্ষোভ করেন।

রাত ৮টার দিকে বিক্ষুব্ধ এই শ্রমিকরা কারখানার মূল ফটকে হামলা করলে ভেতরে থাকা শ্রমিকরা কারখানা থেকে বেরোতে গিয়ে পদদলিত হয়।

পরে শ্রমিকরা কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করে ভাংচুর করে। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শ্রমিক অভিযোগ করেন, সুপারভাইজার আনোয়ার হোসেন এর আগেও একাধিক শ্রমিককে মারধর করেছেন। কর্তৃপক্ষকে জানানোর পরও কোনো প্রতিকার পাননি তারা।

ওই সুপারভাইজারের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে রোববার কঠোর আন্দোলনের হুমকি দিয়েছেন তারা।

পরিস্থিতি শান্ত আছে জানিয়ে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার তাহমিদুল ইসলাম বলেন, সুপারভাইজার আনোয়ারকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে মামলাও দায়ের করা হবে।

এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের কেউ কথা বলতে রাজি হননি।