জন্মজয়ন্তীতে কাঙাল হরিনাথ স্মরণ

বাংলাদেশে গ্রামীণ সাংবাদিকতার পথিকৃৎ কাঙাল হরিনাথ মজুমদারের ১৮৫তম জন্মজয়ন্তী পালিত হয়েছে।

হাসান আলী কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2018, 01:22 PM
Updated : 21 July 2018, 01:22 PM

এ উপলক্ষে শুক্রবার বিকালে কুষ্টিয়ায় সাংবাদিক কাঙাল হরিনাথ স্মৃতি যাদুঘরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মান্নান খান।

আলোচনায় অংশ নেন লেখক গবেষক গৌতম কুমার রায়,  কুষ্টিয়া সরকারি কলেজের শিক্ষক স্বপন রায়, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম প্রমুখ।

বক্তারা কাঙাল হরিনাথের জীবনের নানা দিক তুলে ধরেন।

পরে স্থানীয় শিল্পীরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন।

১৮৩৩ সালের ২০ জুলাই কুষ্টিয়ার কুমারখালি উপজেলার কুন্ডুপাড়ার এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন হরিনাথ মজুমদার। তিনি কাঙাল হরিনাথ নামেই সবার কাছে পরিচিত ছিলেন। বৃটিশ শাসনামলে তিনি জমিদার আর নীলকরদের বিরুদ্ধে কলম ধরেছিলেন।

শৈশবে গ্রামের ইংরেজি স্কুলে হরিনাথের লেখাপড়া শুরু হলেও আর্থিক অসচ্ছলতায় তা বেশিদূর অগ্রসর হয়নি। সে সময় মহাজন ও ইংরেজদের হাত থেকে অসহায় কৃষকদের রক্ষায় তিনি সাংবাদিকতা পেশা গ্রহণ করেন।

প্রথমে তিনি ঈশ্বরচন্দ্র গুপ্তের ‘সংবাদ প্রভাকর’ পত্রিকায় সংবাদদাতা হিসেবে লেখা শুরু করলেও পরে ১৮৫৭ সালে তিনি নিজেই ‘গ্রামবার্তা প্রকাশিকা’ নামে একটি দ্বি-মাসিক পত্রিকা বের করেন। প্রথমদিকে হাতে লিখে কাজ চললেও ১৮৭৩ সালে এটি সাপ্তাহিক হিসেবে ছাপাখানা থেকে প্রকাশ শুরু হয়। এতে তখনকার নীলকর ও জমিদারদের শোষণ-অত্যাচারের কাহিনী তুলে ধরা হতো।