চঞ্চু মণির ওপর হামলা: খাগড়াছড়িতে প্রতিবাদ সমাবেশ

খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান চঞ্চু মণি  চাকমার ওপর হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছে ইউপিডিএফ সমর্থিত তিন পাহাড়ি সংগঠন। 

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2018, 09:05 AM
Updated : 18 July 2018, 09:05 AM

বুধবার জেলা শহরের স্বনির্ভর এলাকায় ইউপিডিএফ কার্যালয়ের সামনে এ সমাবেশ হয়।

সকালে ইউপিডিএফ কার্যালয় থেকে তিন সংগঠনের কর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে শহরের দিকে যেতে চাইলে সদর উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে পুলিশের বাধার মুখে পড়ে। পরে নেতাকর্মীরা সেখানে সড়ক অবরোধ করে প্রতিবাদ সমাবেশ করেন।

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন এবং গণতান্ত্রিক যুব ফোরামের নেতাকর্মীরা এ সমাবেশে অংশ নেন।

গণতান্ত্রিক যুব ফোরামের জেলা সহ-সভাপতি পলাশ চাকমার সভাপতিত্বে এ সমাবেশে পার্বত্য চট্রগ্রামে জনসংহতি সমিতি (সংস্কারপন্থি) এবং ইউপিডিএফের গণতান্ত্রিক) বিরুদ্ধে অপহরণ, খুন, গুম চাঁদাবাজির অভিযোগ এনে তা বন্ধের দাবি জানানো হয়।

পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা সমাবেশে বলেন, “নব্য মুখোশ বাহিনীর সন্ত্রাসীরাই চঞ্চুমনি চাকমার ওপর দিনে-দুপুরে হামলা করেছে। অবিলম্বে এ ঘটনার বিচার করা হোক।”

গত ১৩ জুলাই দুপুরে খাগড়াছড়ি প্রেসক্লাবের সামনের সড়কে চঞ্চু মণি চাকমাকে (৪৫) ‘অপহরণের চেষ্টা করে ব্যর্থ হয়ে’ পিটিয়ে আহত করে একদল হামলাকারী।  ওই ঘটনার পর জনতার সহায়তায় চারজনকে আটক করে পুলিশ।

প্রসীত খিসার নেতৃত্বাধীন ইউপিডিএফের সমর্থক চঞ্চু মণি চাকমা নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান শক্তিমান চাকমা এবং ইউপিডিএফ (গণতান্ত্রিক) নেতা তপন জ্যোতি চাকমাসহ পাঁচ হত্যা মামলার আসামি।

ওই দুই হত্যাকাণ্ডের জন্য প্রসীত খিসার ইউপিডিএফকে দায়ী করে আসছে জেএসএস (সংস্কাপন্থি)ও ইউপিডিএফ (গণতান্ত্রিক)।

অন্যদের মধ্যে পাহাড়ি ছাত্র পরিষদের জেলা সম্পাদক অমল ত্রিপুরা, ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা, হিল ইউমেন্স ফেডারেশনের জেলা সহ-সাধারণ সম্পাদক অবনিকা চাকমা, পাহাড়ি ছাত্রপরিষদের জেলা দপ্তর সম্পাদক সমর চাকমা সমাবেশে বক্তব্য দেন।