পাবনা বিশ্ববিদ্যালয়ে ক্লাশ বর্জন চলছে

ইয়ার ড্রপ প্রথা বাতিলসহ কয়েকটি দাবিতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দিনের মতো ক্লাশ বর্জন করেছেন শিক্ষার্থীরা।

সৈকত আফরোজ আসাদ পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2018, 04:07 PM
Updated : 17 July 2018, 04:07 PM

মঙ্গলবার সকালে শিক্ষার্থীরা ক্যাম্পাসে এসে প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ করেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, তাদের দাবি সম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষায় নির্ধারিত জিপিএ না পাওয়া শিক্ষার্থীদের ইয়ার ড্রপের প্রধা চালু করে এবং যারা মান উন্নয়ন পরীক্ষা দেয় তাদের ক্রেডিট ফি ৭৫ টাকার পরিবর্তে তিনশ টাকা নির্ধারণ করে।

আন্দোলনকারীরা এসব নিয়ম বাতিলসহ ইঞ্জিনিয়ারিং ফ্যকাল্টির ইমপ্রুভ সংখ্যা ৪ বছরে ৪ থেকে ১৬ করা, একাডেমিক কোর্সের সময় ৬ বছর থেকে ৭ বছর করা এবং ইমপ্রুভ বা ব্যাকলগের ক্ষেত্রে সর্বোচ্চ বি গ্রেড থেকে বাড়িয়ে এ প্লাস চালু করার দাবি জানান। 

এসব দাবিতে তারা সোমবার শুরু করে মঙ্গলবারও সকাল থেকে ক্লাশ বর্জন ও বিক্ষোভ করেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন অবিলম্বে তাদের দাবি না মানলে আন্দোলন অব্যাহত থাকেবে বলে জানান আন্দোলনকারীরা।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী বলেন, তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বার বার বিষয়টি বলে আসার পরও তারা কোনো গুরুত্ব দিচ্ছেন না।

কয়েকজন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের দুর্বলতার জন্যই এমনটি হচ্ছে। তারা ছাত্র-ছাত্রীদের সঙ্গে বসে বিষয়টি নিয়ে একটি সমঝোতামূলক সমাধান বের করতে পারেন। কেন তারা করছেন না তা বোধগম্য নয়।

এভাবে আন্দোলন চলতে থাকলে তারা ঠিকমতো শিক্ষার্থীদের পরীক্ষা ক্লাশ নিতে পারবেন না বলে জানান।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য আনোয়ার হোসেন বলেন, বিষয়টি নিয়ে দ্রুত সুরহা করা দরকার বলেই একটি আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যেই কমিটি কাজ করছে বিষয়টি নিয়ে।

উপাচার্য রুস্তম আলী বলেন, “তাদের দাবির কিছু আংশ যৌক্তিক বলে মনে হয়েছে এবং কিছুটা অসংগতি আছে। আমি ক্যাম্পাসের বাইরে এসেছি। তবে ইতিমধ্যেই কমিটি করে দিয়েছি, কমিটি কাজ করছে। দ্রুত বিষয়গুলো নিয়ে পর্যালোচনা করে সমস্যার সমাধান করা হবে।”