বঙ্গবন্ধু পার্কে ইল্যান্দের গুঁতোয় জিরাফের মৃত্যু

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে কমন ইল্যান্দের আক্রমণে একটি জিরাফ মারা গেছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2018, 06:09 PM
Updated : 16 July 2018, 06:09 PM

গত ১১ ই জুলাই জিরাফটি শিংয়ের গুঁতোয় গুরুতর আহত হয়। পরদিন এটির মৃত্যু হয়। তবে ঘটনাটি সঙ্গে সঙ্গে প্রকাশ পায়নি।

পার্ক কর্তৃপক্ষ জানায়, এটি ছিল মেয়ে জিরাফ এবং পাকের্র সবচেয়ে বড় এ জিরাফ। এটি প্রথমবার একটি শাবকেরও জন্মও দিয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক পার্কের এক কর্মকর্তা বলেন, পার্কের আফ্রিকান সাফারিতে জিরাফ, জেব্রা, অরিক্স, ব্লেজবার, গ্যাজেল, ব্লেজবাগ ও কমন ইলান্দ একত্রে বসবাস করে।

গত ১১ই জুলাই কোনো এক সময় কমন ইলান্দ ধারালো শিং দিয়ে আঘাত করে জিরাফের পেটের নিচে ডানপাশে। শিঙ ঢুকে নারীভুড়ি বের হয়ে যায়। পরে চিকিৎসা করেও জিরাফটিকে বাঁচানো যায়নি।

ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও চিকিৎসা বোর্ডের সদস্য মো. রফিকুল আলম এবং শ্রীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবদুল জলিল সাংবাদিকদের বলেন, অনেক বড় প্রাণিকে অজ্ঞান করা বেশ কঠিন কাজ।

রফিকুল আলম বলেন, অন্ত্রের বেশকিছু অংশ বের হয়ে গেছে এবং ছিঁড়ে গেছে। জিরাফটিকে বনের ভিতরে রেখে চেতনানাশক ওষুধ দিয়ে অজ্ঞান করতেই অনেক সময় লেগে গেছে। এর মধ্যে অধিক রক্তক্ষরণ হয়েছে। অজ্ঞান করে সাজার্রি করার পর আর জ্ঞান ফিরেনি জিরাফের।

এখনই জরুরিভিত্তিতে কমন ইল্যান্দগুলো আলাদা বেষ্টনিতে স্থানান্তর করা প্রয়োজন। নইলে এর আক্রমণে আরও অনেক প্রাণীই প্রাণ হারাবে বলে তিনি আশঙ্কা করছেন।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব হোসেন সাংবাদিকদের বলেন, ময়নাতদন্তের পর জিরাফটিকে পার্কেই মাটি চাপা দেওয়া হয়েছে। আফ্রিকান সাফারি থেকে কমন ইলান্দগুলো সরানোর ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে শিগগিরই।